ইয়েমেনের সংকট মানবতার জন্য চরম লজ্জা: কেয়ার

মানবিক ও ত্রাণ সহায়তা বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ‘কেয়ার’- এর প্রধান উলফগ্যাং জ্যামান ইয়েমেনের মানবীয় বিপর্যয়কে ‘মানবতার জন্য চরম লজ্জা’ বলে মন্তব্য করেছেন। কো অপারেটিভ ফর অ্যাসিস্ট্যান্স অ্যান্ড রিলিফ এভরিহোয়্যার (কেয়ার)-এর প্রধান শনিবার (২২ জুলাই) ইয়েমেনে ৫ দিনের সফর শেষে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন। 

ae564f7b28ce4cc68827c04949afa217_18

উলফগ্যাং জ্যামান বলেন, “আমরা বর্তমানে একবিংশ শতকে বসবাস করছি। কিন্তু ইয়েমেনের এখন যে পরিস্থিতি তা ‘মানবতার জন্য চরম লজ্জা’।”

কেয়ারের প্রধান বলেন, ‘ইয়েমেনে ষাট শতাংশ অঞ্চলের খাদ্য নিরাপত্তা নেই।  দেশটির অর্ধেকেরও বেশি জনগণ পান করার নিরাপদ পানি পাচ্ছেন না। ইয়েমেনের বহু অঞ্চল এখন দুর্ভিক্ষাবস্থার একেবারে দ্বারপ্রান্তে রয়েছে।

কেয়ার-এর প্রধান নির্বাহী ইয়েমেনিদের দুর্ভোগের অবসান ঘটাতে বিশ্ব সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইয়েমেনে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সেখানকার হাজার হাজার বেসামরিক নাগরিক নিহত ও কয়েক মিলিয়ন মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে বলে তিনি জানান। 

চলতি বছরের এপ্রিল মাস থেকে ইয়েমেনে কলেরায় ১ হাজার ৮২৮ জনের মৃত্যু হয়েছে। আরও প্রায় ৩ লাখ ৭০ হাজার মানুষ কলেরায় আক্রান্ত। কলেরা রোগে আক্রান্ত ইয়েমেনির সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে ত্রাণ সংস্থা অক্সফাম সতর্ক করেছে।

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন অভিযানে গত দুই বছরে নিহত হয়েছেন প্রায় ১২ হাজার বেসামরিক নাগরিক এবং আহত হয়েছেন প্রায় ৪৪ হাজার ৫০০ জন। সূত্র: আল জাজিরা।

/এএ/