পারস্য উপসাগরে ইরান-যুক্তরাষ্ট্রের নতুন উত্তেজনা

20170226_2_22075086_19293288ইরানের রেভ্যুলুশনারি গার্ড বাহিনী (আইআরজিসি) দাবি করেছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি জাহাজ পারস্য উপসাগরে ইরানের একটি জাহাজের কাছে চলে আসে এবং ফ্লেয়ার ছুড়েছে। এই ঘটনাটিকে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উসকানিমূলক পদক্ষেপ হিসেবে আখ্যায়িত করেছে আইআরজি।

শনিবার আইআরজিসি এক বিবৃতিতে জানায়,  শুক্রবার মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘নিমিৎজ’ থেকে একটি হেলিকপ্টার আকাশে উড্ডয়ন করে ইরানের ‘রেসালাত’ তেল ও গ্যাস প্ল্যাটফর্মের কাছ দিয়ে উড়ে যায় এবং আইআরজিসি’র একটি জাহাজের কাছাকাছি চলে আসে।

বিবৃতিতে বলা হয়, এ সময় সম্পূর্ণ অপেশাদার মনোভাবের পরিচয় দিয়ে ওই হেলিকপ্টার থেকে সতর্কতামূলক গুলি ছোঁড়া হয়। কিন্তু আইআরজিসি’র জাহাজটি পেশাদার মনোভাবের পরিচয় দিয়ে কোনও উস্কানিমূলক পদক্ষেপ না নিয়ে সাগরে  নিজের টহল অব্যাহত রাখে।

মার্কিন নৌবাহিনীর মুখপাত্র ইয়ান ম্যাকোন্যাগি তাদের যুদ্ধজাহাজের এ পদক্ষেপকে ‘পেশাদার ও নিরাপদ’ বলে দাবি করেছেন।

এদিকে বাহরাইনে মোতায়েন আমেরিকার পঞ্চম নৌবহর দাবি করেছে, কয়েকটি ইরানি জাহাজ ‘অতি উচ্চ গতিতে’ মার্কিন যুদ্ধজাহাজের দিকে ধেয়ে আসছিল।

পারস্য উপসাগরে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে মাঝে মধ্যেই এমন উত্তেজনা বিরাজ করে। ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পর এমন ঘটনার পর উত্তেজনার মাত্রা বৃদ্ধি পেয়েছে। এর আগে গত সপ্তাহেও মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ ইরানের জাহাজের কাছাকাছি চলে এসেছিল। তখনও সতর্কতামূলক গুলি ছোড়ার ঘটনা ঘটে। সূত্র: মিডল ইস্ট মনিটর, পার্স টুডে।

/এএ/