সৌদি আরবে হারিরিকে আটকের ব্যাখ্যা চান লেবাননের প্রেসিডেন্ট

প্রধানমন্ত্রী সাদ হারিরিকে বৈরুতে ফিরতে না দেওয়ার কারণ ব্যাখ্যা করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন লেবাননের প্রেসিডেন্ট মাইকেল আউন। শনিবার লেবাননের প্রেসিডেন্ট কার্যালয় এক বিবৃতিতে এ ব্যাখ্যা চেয়েছে।

লেবাননের প্রেসিডেন্ট

বিবৃতিতে লেবাননের প্রেসিডেন্ট বলেন, দুই রাষ্ট্রের সম্পর্কের ক্ষেত্রে আন্তর্জাতিক চুক্তি ও প্রচলিত নিয়ম বহির্ভূতভাবে দেশের প্রধানমন্ত্রী যে পরিস্থিতিতে পড়েছেন তা মেনে নেবে না লেবানন।

লেবাননের কর্তৃপক্ষ মনে করে, প্রধানমন্ত্রী সাদ হারিরিকে আটক রেখেছে সৌদি আরব। গত সপ্তাহ থেকে নীরব রয়েছেন তিনি। সরকারের দুই উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও হারিরির ঘনিষ্ঠ সহযোগিরা এই তথ্য জানিয়েছেন।

৪ নভেম্বর সৌদি আরবে থাকা অবস্থায় এক টেলিভিশন ভাষণে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করেন। ধারণা করা হচ্ছে, সৌদি আরবের চাপেই তিনি পদত্যাগ করেছেন। তবে হারিরির দাবি, ইরান ও তাদের সমর্থিত হিজবুল্লাহ বাহিনীই তার পদত্যাগের কারণ।

পদত্যাগের সময় হারিরি বলেছেন, তিনি জীবননাশের হুমকির কারণে সরে যাচ্ছেন। এজন্য তিনি হিজবুল্লাহকে দায়ী করেন যারা লেবাননে রাজনৈতিকভাবে শক্তিশালী। হারিরির বাবা সাবেক প্রধানমন্ত্রী রফিকও ২০০৫ সালে বোমা হামলায় প্রাণ হারান।

ওই দিনই ইয়েমেন থেকে সৌদি আরবের রাজধানী রিয়াদ লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় হুথি বিদ্রোহী। আকাশেই ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পর সৌদি অভিযোগ করে ইরান এসব অস্ত্র হুথিকে সরবরাহ করছে।

বৃহস্পতিবার লেবানন থেকে সব সৌদি নাগরিককে ফিরে আসতে বলেছে রিয়াদ। লেবাননের আশঙ্কা সৌদি আরব ও ইরানের রাজনৈতিক দ্বন্দ্বের মাঝে পড়েছে তারা। সূত্র: রয়টার্স।