ইরাকে যতদিন প্রয়োজন ততদিন থাকবে মার্কিন সেনা

যতদিন প্রয়োজন ততদিন ইরাকে মার্কিন সেনা অবস্থান করবে বলে জানিয়েছে মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোট। রবিবার জোটের মুখপাত্র জানান, আইএসের নিয়ন্ত্রণ থেকে মুক্ত করা এলাকাগুলোর স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ইরাকের সরকারকে সহযোগিতা করবে তারা। মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে।

20170709_2_24637551_23895563

আবুধাবিতে এক সংবাদ সম্মেলনে মুখপাত্র কর্নেল শ্যেন রায়ান বলেন, আমরা যতদিন মনে করব সেখানে থাকা উচিত ততদিন আমাদের সেনারা থাকবে। প্রধান কারণ হলো আইএস সামরিকভাবে হেরেছে। কিন্তু স্থিতিশীলতার জন্য এখনও পদক্ষেপ নেওয়া প্রয়োজন। আমাদের উপস্থিতির এটা একটা কারণ।

মুখপাত্র জানান, ইরাকে মার্কিন সেনার সংখ্যা কমে আসতে পারে। ন্যাটো জোট ইরাকি সেনাদের প্রশিক্ষণ দেওয়া শুরু করলে ইরাক সেনার সংখ্যা কমিয়ে আনা হবে। এখন ইরাকে ৫২০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

এবছর ফেব্রুয়ারিতে ন্যাটোর প্রতিরক্ষা মন্ত্রী ইরাকে বড় ধরনে প্রশিক্ষণ ও পরামর্শক মিশন চালু করতে সম্মত হন। তিন ছর আইএসবিরোধী যুদ্ধের দেশটিতে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে সহযোগিতার জন্য যুক্তরাষ্ট্র এই আহ্বান জানিয়েছিল।

২০১৭ সালের ডিসেম্বরে আইএসের বিরুদ্ধে যুদ্ধে আনুষ্ঠানিক বিজয় ঘোষণা করে। দেশটিতে আইএসের সবচেয়ে বড় ঘাঁটি মসুল পুনরুদ্ধারের পাঁচ মাস পর এই ঘোষণা দেওয়া হয়।

ইরাকের পাশাপাশি সিরিয়ায় আইএসবিরোধী লড়াইয়ে ২০০০ মার্কিন সেনা রয়েছে। তারা সেখানে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-কে সহযোগিতা দিচ্ছে।