খাশোগির নিখোঁজের ঘটনা তদন্তে একমত সৌদি আরব: যুক্তরাষ্ট্র

ইস্তানবুলের সৌদি কনস্যুলেট থেকে নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগির বিষয়ে  সৌদি আরবের বাদশাহ ও যুবরাজের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। মঙ্গলবার তিনি রিয়াদে বাদশাহ ও যুবরাজের সঙ্গে এই বিষয়ে আলোচনা করেন। এ বিষয়ে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, পম্পেও’র সঙ্গে বৈঠকে বাদশাহ ও যুবরাজ খাশোগির নিখোঁজের ঘটনায় গভীর তদন্ত প্রয়োজন বলে একমত হয়েছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

800ccd6e0098af7b58d02e09b3c250e3849daa27

মঙ্গলবার সকালে রিয়াদ পৌঁছেই সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে বৈঠক করেন পম্পেও। পরে তিনি সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর ও প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে পৃথক বৈঠক করেন।

পম্পেওকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছে সৌদি যুবরাজ বলেন, আমরা দৃঢ় ও পুরনো মিত্র। যে কোনও পরিস্থিতি আমরা একসঙ্গে মোকাবিলা করব।

পম্পেও’র সৌদি আরব সফর নিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নোয়ার্ট বলেন, সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী সময়মতো, ব্যাপক ও স্বচ্ছ তদন্তের গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন।

জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হন নি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।