উচ্চ মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করার ইঙ্গিত ইরানের

পারমাণবিক অস্ত্র নির্মাণের জন্য প্রয়োজনীয় উচ্চ মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করার ইঙ্গিত দিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ নেতার এক উপদেষ্ঠা জানিয়েছেন, ৭ জুলাই থেকে শতকরা পাঁচ মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করতে পারেন তারা। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এ খবর জানিয়েছে।

4bpt7e2b98c04d19hvv_800C450

ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ২০১৮ সালের ৮ মে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। তবে চুক্তি স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতা মেনে চলার জন্য ইরানের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি এ সমঝোতায় ইরানকে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের আশ্বাস দেয়।

কিন্তু এক বছরেও সে আশ্বাস বাস্তবায়িত না হওয়ায় ৮ মে তেহরান ইউরোপকে দুই মাসের সময়সীমা বেঁধে দিয়েছে। তেহরান ঘোষণা দেয়,  এ সময়ের মধ্যে তারা তাদের আশ্বাস বাস্তবায়ন না করলে ইরান পরমাণু সমঝোতার কিছু ধারা বাস্তবায়ন স্থগিত রাখবে। ৭ জুলাই সে সময়সীমা শেষ হতে যাচ্ছে। এ সময়সীমা শেষ হওয়ার আগে আলী আকবর বেলায়েতি পাঁচ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার ইঙ্গিত দিলেন।

ইরানের সর্বোচ্চ নেতার জ্যেষ্ঠ উপদেষ্টা আলী আকবর বেলায়েতি বলেছেন, পরমাণু সমঝোতায় ৩ দশমিক ৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যে বাধ্যবাধকতা রয়েছে ৭ জুলাই থেকে তা আর মানবে না ইরান।

বেলায়েতি আরও বলেন, ইরান শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির প্রয়োজন অনযায়ী যেকোনো মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে। তবে ইউরোপীয়রা পরমাণু সমঝোতায় দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে তেহরান এটি মেনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা আবার ৩ দশমিক ৬৭-এ নামিয়ে আনবে।

বেসামরিক কাজে নিম্নমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রয়োজন হলেও উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাধ্য পরমাণু অস্ত্র তৈরি করা সম্ভব। তবে ইরান শুরু থেকে দাবি করে আসছে, পরমাণু অস্ত্র তৈরি করার কোনও অভিপ্রায় দেশটির নেই।