সৌদি আরব রাজি থাকলে আলোচনায় প্রস্তুত ইরান: জাভেদ জারিফ

সৌদি আরব যদি রাজি থাকে তাহলে ইরান আলোচনার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। বুধবার তিনি এই মন্তব্য করেছেন বলে জানিয়েছে ইরানের বার্তা সংস্থা আইআরআইবি।

download

মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বি ইরান ও সৌদি আরব। উপসাগরীয় এলাকায় ছয়টি তেলের ট্যাংকারে হামলার জন্য সৌদি আরব ইরানকে দায়ী করার পর থেকেই উভয়দেশের মধ্যকার উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। যদিও তেহরান এই অভিযোগ অস্বীকার করেছে।

জাভেদ জারিফ বলেন, যদি সৌদি আরব আলোচনার জন্য প্রস্তুত থাকে তাহলে প্রতিবেশীর সঙ্গে আলোচনার জন্য আমরা সর্বদাই প্রস্তুত আছি। প্রতিবেশীদের সঙ্গে আলোচনার দরজা আমরা কখনোই বন্ধ করিনি এবং আমরা কখনোই তা করব না।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরব ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা কঠোর করার পরই তেল ট্যাংকারে হামলা হয়। ইরানের ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনায় বাধ্য করাতেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সৌদি আরবের যুবরাজ ও ডি ফ্যাক্টো শাসক মোহাম্মদ বিন সালমান জুনের মাঝামাঝিতে তেলের ট্যাংকারে হামলার জন্য ইরানের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। তবে তিনি আরও বলেছিলেন, এই অঞ্চলে সৌদি আরব কোনও যুদ্ধ চায় না।

সৌদি আরব অভিযোগ করে আসছে যে, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে সহযোগিতা করছে। যা দিয়ে হুথিরা সৌদি শহরে হামলা চালাচ্ছে। এই অভিযোগও অস্বীকার করেছে তেহরান।