তুরস্কের পারমাণবিক অস্ত্র গড়ে তোলায় বাধা অগ্রহণযোগ্য: এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, আঙ্কারার নিজের পারমাণবিক অস্ত্র গড়ে তোলার ক্ষেত্রে পারমাণবিক শক্তিধর দেশগুলোর বাধা মেনে নেওয়া যায় না। বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় শহর সিভাসে ক্ষমতাসীন একে পার্টির সদস্যদের উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন। তবে এরদোয়ান বলেননি যে তুরস্ক পারমাণবিক অস্ত্র গড়ে তোলার পরিকল্পনা করছে।

download

এরদোয়ান বলেন, পারমাণবিক ওয়্যারহেডসহ ক্ষেপণাস্ত্র রয়েছে অনেক দেশের। একটি নয়, অনেক। কিন্তু তারা বলে আমরা এটা গড়ে তুলতে পারবো না। আমি এটা মেনে নিতে পারছি না।

তুর্কি প্রেসিডেন্ট দাবি করেন, ‘পারমাণবিক অস্ত্র ছাড়া কোনও উন্নত দেশ নেই’। যদিও এমন বেশ কয়েকটি উন্নত দেশ রয়েছে যাদের পারমাণবিক অস্ত্র নেই।

এরদোয়ান ইঙ্গিত দেন, ইসরায়েলের মতো একই ধরনের সুরক্ষা তুরস্কের জন্য তিনি চান। বলেন, আমাদের পাশেই রয়েছে ইসরায়েল, প্রায় প্রতিবেশী। পারমাণবিক অস্ত্র দিয়ে অন্য দেশকে তারা ভয় দেখায়। কেউ তাদের কিছু করতে পারে না।

বিশ্লেষকদের ধারণা, ইসরায়েলের কাছে উল্লেখযোগ্য পারমাণবিক অস্ত্র রয়েছে। তবে এই বিষয়ে ইসরায়েল কোনও তথ্য দেয় না, অস্বীকার ও সামর্থ্যের কথা নিশ্চিত করে না। সূত্র: রয়টার্স।