সিরীয় সীমান্ত শহর রাস আল-আইন দখল করেছে তুর্কি বাহিনী

কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) সিরিয়ার উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী শহর রাস আল-আইন ছেড়ে চলে যাওয়ার পর শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে তুরস্কের সেনাবাহিনী। সিরিয়ার সম্প্রচারমাধ্যম ইখবারিয়া রবিবার এ খবর জানিয়েছে। এক সপ্তাহ আগেই তুরস্ক শহরটির দখল নেওয়ার কথা জানালেও কুর্দি ও তুর্কি বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছিল।

1077005001

ইখবারিয়ার খবরে বলা হয়েছে, এসডিএফ গোষ্ঠীর সদস্যরা শহরটি ছেড়ে চলে গেছে এবং তুরস্কের সরকারি বাহিনী ও তাদের ভাড়াটে সেনারা তা দখল করেছে।

শনিবার এসডিএফ জানিয়েছিল, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে পিছু হটতে তারা রাজি আছে, যদি তুরস্ক তাদের সেনা ও বেসামরিকদের দখলকৃত শহর থেকে চলে যাওয়ার অনুমতি দেয়। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তুরস্কের সঙ্গে সমঝোতার আলোকে এ কথা জানালো কুর্দিরা।

২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান ও যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বৈঠকে পাঁচ দিনের যুদ্ধবিরতির ঘোষণা আসে। সমঝোতার পরও তুর্কি সমর্থিত বাহিনী ও কুর্দি যোদ্ধাদের পক্ষ থেকে সমঝোতা লঙ্ঘনের অভিযোগ পাওয়া গেছে।

সমঝোতা অনুসারে, তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে কুর্দিদের সরে যেতে ১২০ ঘণ্টা সময় দিতে রাজি হয়েছে তুরস্ক। তবে সমঝোতায় কোন কোন এলাকা থেকে কুর্দিদের সরে যেতে হবে তা উল্লেখ করা হয়নি।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু জানিয়েছেন, আগামী সপ্তাহে রাশিয়ার সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বৈঠকে মিলিত হবেন। তিনি বলেন, আমাদের সীমান্তের মানবিজ ও কোবানি থেকে ওয়াইপিজি সন্ত্রাসীদের বিতাড়নের বিষয়ে জরুরি ভিত্তিতে আলোচনা করবেন এরদোয়ান ও পুতিন। আগামী সপ্তাহ এ বৈঠক অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি একটি সমঝোতায় পৌঁছানো যাবে, অতীতে যেমনটা হয়েছে।

সিরিয়ায় তুর্কি অভিযানকে অগ্রহণযোগ্য হিসেবে উল্লেখ করেছে রাশিয়া। শনিবার এরদোয়ান বলেছেন, পুতিনের সঙ্গে সিরিয়ার উত্তরাঞ্চলে সিরীয় সেনাবাহিনী মোতায়েনের বিষয়টি নিয়ে আলোচনা করবেন তিনি।