অভাবীদের জন্য সহযোগিতার দ্বার খুললো ইস্তানবুলের মসজিদ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট সংকটে অভাবী মানুষদের সহযোগিতার জন্য দরজা খুলে দিয়েছে ইস্তানবুলের একটি মসজিদ। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানায়, ওই মসজিদের ইমাম অভাবীদের খাবার ও মৌলিক পরিচ্ছন্নতার পণ্য দিচ্ছেন। মসজিদের এই কার্যক্রমে সহযোগিতা করছে ভেফা সোশ্যাল সাপোর্ট গ্রুপ নামের একটি সংস্থা।

thumbs_b_c_a88a5354082abcd79510aa0b10728d2f

ইমাম আব্দুলসামেত চাকির নিজেই খাবার ও পরিচ্ছন্নতা পণ্য কিনে মসজিদে এনেছেন। তিনি স্থানীয়দের আহ্বান জানিয়েছেন, মসজিদের দান করার জন্য। কিন্তু যদি প্রয়োজন হয় তাহলে মসজিদ থেকে চাল, দুধ, ময়দা ও পরিচ্ছন্নতা সামগ্রী নিতে পারবেন।

গত শুক্রবার এই ত্রাণ সহযোগিতা শুরু হয়েছে জানিয়ে ইমাম বলেন, এই সংকটের সময়ে একটি পরিবারের যা যা প্রয়োজন সেই সব পণ্য মসজিদে রয়েছে। তেল, চা পাতা, চিনি, চাল, পরিচ্ছন্নতা সামগ্রী ও শিশুদের জন্য মিষ্টান্ন।  আমরা চাই দানশীল ও অভাবীদের ঐক্যবদ্ধ করতে।

এই কার্যক্রম নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট করার পর মানুষ এই উদ্যোগের প্রশংসা করছেন। ইমাম বলেন, সংকটে পড়া অভাবী মানুষেরা আসছেন। যতটুকু প্রয়োজন ততটুকুই নিচ্ছেন, কেউই বেশি নিচ্ছেন না।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫১৮ জনে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১৫ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়। বর্তমানে তা বিশ্বের ১৮৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে ২১ লাখ ৫৭ হাজারের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৪৪ হাজারের বেশি মানুষের। সূত্র: মিডল ইস্ট মনিটর।