ফরাসি কূটনীতিককে ইরানের তলব

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর ইসলাম অবমাননাকর বক্তব্যের প্রতিবাদ জানাতে তেহরানে নিযুক্ত ফরাসি চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। ফ্রান্সে মহানবী (সা.)-এর অবমাননাকর কার্টুন প্রকাশ অব্যাহত থাকবে বলে ম্যাক্রোঁর ঘোষণা করার পর এ পদক্ষেপ নিলো ইরান।

4bve26646e71971r753_800C450

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের বরাত দিয়ে পার্স টুডে জানায়, তেহরানে বর্তমানে ফরাসি রাষ্ট্রদূত উপস্থিত না থাকায় তার পরিবর্তে ফ্রান্সের চার্জ দ্যা অ্যাফেয়ার্স ফ্লোরেন ইদালুকে সোমবার মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়।

এসময় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ বিভাগের মহাপরিচালক ফরাসি কূটনীতিককে জানান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইসলাম অবমাননার বক্তব্য দিয়ে বিশ্বের কোটি কোটি মুসলমানের হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়েছেন।

তিনি আরও বলেন, মহানবী হজরত মুহাম্মাদ (সা.)-এর যেকোনও ধরনের অবমাননা, সেটা রাষ্ট্রের যত উচ্চ পদ থেকেই করা হোক না কেন তা নিন্দনীয়।

ইরানের এই কূটনীতিক বলেন, ফরাসি প্রেসিডেন্টের ইসলাম অবমাননাকর বক্তব্যকে কোনও অবস্থায়  বাক স্বাধীনতার নামে চালিয়ে দেওয়া যাবে না। একজন উগ্রবাদী লোকের সহিংস আচরণের প্রতিক্রিয়ায় ফরাসি কর্মকর্তারা যে অজ্ঞতাপূর্ণ কথা বলছেন তাতে উল্টো বহু মানুষ উগ্র চিন্তাধারার দিকে ধাবিত হবে।

তেহরানে নিযুক্ত ফরাসি চার্জ দ্যা অ্যাফেয়ার্স বলেন, তিনি যত দ্রুত সম্ভব ইরানের এ প্রতিবাদের কথা প্যারিসকে জানিয়ে দেবেন।

ফ্রান্সে সম্প্রতি একজন স্কুল শিক্ষক ক্লাসে শিক্ষার্থীদের বাক-স্বাধীনতা বোঝানোর নামে মহানবী (সা.)-এর জন্য অবমাননাকর কার্টুন দেখান। পরে ওই শিক্ষককে আবদুল্লাখ আনজোরভ নামে এক ব্যক্তি গলা কেটে হত্যা করে। ওই স্কুল শিক্ষক নিহত হওয়ার পরপরই হত্যাকারী পুলিশের গুলিতে নিহত হয়। এই ঘটনার প্রতিবাদে ফ্রান্সে তীব্র বিক্ষোভ হয়। ফ্রান্স সরকার নিহত শিক্ষককে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রদান করেছে।