ইসরায়েলে নতুন সরকার অনুমোদনে পার্লামেন্টে ভোটাভুটি রবিবার

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সরিয়ে শিগগিরই নতুন সরকারের অনুমোদন দিতে যাচ্ছে দেশটির পার্লামেন্ট। মঙ্গলবার স্পিকার ইয়ারিভ লেভিন জানিয়েছেন, আগামী ১৩ জুন রবিবার পার্লামেন্টে এই বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

নেতানিয়াহুর সাবেক মিত্র জাতীয়তাবাদী রাজনীতিক নাফতালি বেনেত-ই হতে যাচ্ছেন সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী। রবিবার তিনি নেতানিয়াহুকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে সম্ভাব্য নতুন জোট সরকারকে ক্ষতিগ্রস্ত না করার আহ্বান জানিয়েছেন তিনি। নেসেট স্পিকার ইয়ারিভ লেভিনের প্রতিও নতুন সরকার গঠনের বিষয়ে দ্রুত ভোটগ্রহণের আহ্বান জানিয়েছেন নাফতালি বেনেত।

টানা ১২ বছর ধরে ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন বেনিয়ামিন নেতানিয়াহু। তবে এবার তাকে ক্ষমতা থেকে সরাতে জোটবদ্ধ হয়েছে দেশটির আটটি ভিন্ন দর্শনের রাজনৈতিক দল। এর মধ্যে ডান, বাম, মধ্যপন্থী ও আরব দলগুলোও রয়েছে। নিজেদের মধ্যে মতবিরোধ থাকলেও নেতানিয়াহু জামানার অবসান ঘটাতে জোটবদ্ধ হয়েছে তারা। ক্ষমতা থেকে অপসারিত হলে দুর্নীতির অভিযোগে কারাগারে যেতে হতে পারে নেতানিয়াহুকে।