পূর্ব জেরুজালেমে ফের ফিলিস্তিনি স্থাপনা উচ্ছেদ শুরু

ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে ফের উচ্ছেদ অভিযান শুরু করেছে ইসরায়েল। মঙ্গলবার সেখানকার সিলওয়ান এলাকায় ভাঙচুর শুরু করে দখলদার বাহিনী। গুঁড়িয়ে দেওয়া হয় ফিলিস্তিনি মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান।

প্রথমেই বুলডোজার নিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয় একজন ফিলিস্তিনি মাংস বিক্রেতার দোকান। ওই এলাকার আরও কয়েকটি ফিলিস্তিনি পরিবারকে নিজেদের ঘরবাড়ি ভেঙে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ পালনে ব্যর্থ হলে দখলদার বাহিনীই তাদের বাড়িঘর ভেঙে ফেলবে। সেক্ষেত্রে ঘরবাড়ি হারানো ফিলিস্তিনিরা ভাঙচুরের খরচ বাবদ ইসরায়েল সরকারকে ক্ষতিপূরণ পরিশোধ করতে হবে।

মঙ্গলবার সিলওয়ানে দখলদার বাহিনীর তাণ্ডব শুরু হলে প্রতিরোধের চেষ্টা চালায় স্থানীয়রা। এক পর্যায়ে তাদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করা হয়। চালানো হয় লাঠিচার্জ।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট জানিয়েছে, এ ঘটনায় অন্তত চার ফিলিস্তিনি আহত হয়েছে। সিলওয়ান থেকে আল জাজিরার হ্যারি ফাওচেট জানান, মঙ্গলবার সকালে ইসরায়েলি বাহিনীর বিপুল সংখ্যক সদস্য সেখানে হাজির হয়। গুঁড়িয়ে দেওয়া দোকানটির মালিকের পরিবারের সদস্যরা জানান, দখলদার বাহিনী এসেই তাদের ওপর হামলে পড়ে। তাদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে ভাঙচুর শুরু করে।

মঙ্গলবার সকালে দখলদার বাহিনী এলাকায় প্রবেশ করলে স্থানীয় মসজিদের মাইক থেকে নিজেদের ঘরবাড়ি রক্ষায় এলাকাবাসীকে বাইরে বেরিয়ে আসার আহ্বান জানানো হয়।

গত ৭ জুন সিলওয়ানের আল বুস্তান এলাকার বাসিন্দাদের ২১ দিনের মধ্যে এলাকা খালি করে দিতে নোটিস পাঠায় দখলদার বাহিনী। অন্যথায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেওয়া হয়। এ ঘটনায় হুট করেই যেন মাথায় আকাশ ভেঙে পড়ে সেখানকার ১৩০ ফিলিস্তিনির। সূত্র: আল জাজিরা।