ইরানে তরুণ-তরুণীদের জন্য ডেটিং অ্যাপ!

বিয়েতে উৎসাহিত করতে ডেটিং অ্যাপ চালু করলো মুসলিম দেশ ইরান। সরকারি নিয়ন্ত্রণাধীন ‘হামদাম’ (সাথী) নামের এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারীরা পছন্দের পাত্র-পাত্রী খুঁজে নেওয়ার সুযোগ পাচ্ছেন।

এই অ্যাপের নির্মাতা প্রতিষ্ঠান তেবইয়ান কালচারাল ইনস্টিটিউট জানিয়েছে, এতে ‘কৃত্রিম বুদ্ধিমত্তার’ আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করা হয়েছে। এই অ্যাপটিতে ইরানের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ইরানের নাগরিকদের জন্য উপযোগী। 

মূলত ইরানের নাগরিকদের দেরিতে বিয়ে করার প্রবণতায় জন্মহার নিচের দিকে নামছে। এতে ভাবিয়ে তুলেছে দেশটির সরকারকে। সম্প্রতি ইরানের সর্বোচ্চ ধর্মী নেতা আয়াতুল্লাহ আলী খামেনিসহ অনেকেই দেরিতে বিয়ে করা এবং জন্মহার হ্রাসের বিষয়ে সতর্ক করেছেন। 

এরই পরিপ্রেক্ষিতে তরুণ-তরুণীদের বিয়েতে আগ্রহ করে তুলতে এই ডেটিং অ্যাপ চালু করা হয়। ইরানে ডেটিং অ্যাপের প্রতি আগ্রহ রয়েছে তরুণ-তরুণীদের। কিন্তু এ ধরনের অন্যান্য অ্যাপে সরকারের অনুমতি না থাকায় অবৈধ বলছেন দেশটির পুলিশ প্রধান মোহাম্মদ রাজবি। 

অ্যাপটি ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে। সেই সঙ্গে ব্যবহারের আগে মনস্তাত্ত্বিক নিরীক্ষায় অংশ নিতে হবে বলেও জানা গেছে।