হামাস সংশ্লিষ্ট বার্তা সংস্থার পেজ ব্লক করলো ফেসবুক

গাজার নিয়ন্ত্রক গাজা সংশ্লিষ্ট গাজাভিত্তিক শিহাব বার্তা সংস্থার অফিসিয়াল পেজ ব্লক করেছে ফেসবুক। মঙ্গলবার সামাজিক যোগাযোগমাধ্যমটি জানায়, কোম্পানির কমিউনিটি মানদণ্ডবিরোধী সহিংসতার প্রচারের কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াইনেট নিউজ এখবর জানিয়েছে।

শিহাব বার্তা সংস্থার ফেসবুক পেজটি ২০১১ সালে তৈরি করা হয়। এতে প্রায় ৭৫ লাখ ফলোয়ার রয়েছে।

ফেসবুকের এক মুখপাত্র জানান, সম্প্রতি পেজটির অ্যাডমিনদের সঙ্গে আমাদের নীতি নিয়ে যোগাযোগ করার পরও শিহাব নিউজ এজেন্সির ফেসবুক বন্ধ করতে হয়েছে বারবার কমিউনিটি গাইড লাইন ভঙ্গের জন্য।

মুখপাত্র আরও বলেন, এর আগে আমরা শিহাব নিউজ টিমকে ব্যাখ্যা করেছি যে, আমাদের কমিউনিটিকে নিারপদ ও ক্ষতি থেকে দূরে রাখতে সহিংসতায় জড়িত কোনও গোষ্ঠী, নেতা বা ব্যক্তির প্রশংসা করার অনুমোদন আমরা দেই না।

ফেসবুকের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছে হামাস। তারা বলেছে, এটি অন্যায় সিদ্ধান্ত এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর হামলা।

হামাসের মিডিয়ার শাখার প্রধান আবরোদ রাফাত মরা বলেন, শিহাব এজেন্সি একটি পেশাদার সংস্থা যা পেশাগত নৈতিকতা ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত মিডিয়া মানদণ্ড মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণেই মিডিয়া জগতে এটি এত মানুষের কাছে পৌঁছাতে পেরেছে।

২০০৭ সাল থেকে কার্যক্রম শুরু করেছে শিহাব নিউজ এজেন্সি। এর আগে ২০১৫ সালেও পেজটি ব্লক করেছিল ফেসবুক।

অতীতে হামাস সংশ্লিষ্ট সাফা বার্তা সংস্থার পেজ প্ল্যাটফর্ম থেকে অপসারণ করেছিল ফেসবুক।