ইসরায়েলে আমিরাতের দূতাবাস উদ্বোধন

ইসরায়েলে সংযুক্ত আরব আমিরাতের দূতাবাস উদ্বোধন করা হয়েছে। দুই দেশের প্রকাশ্য কূটনৈতিক সম্পর্ক স্থাপনের এক বছরেরও কম সময়ের মাথায় বুধবার দূতাবাসটি উদ্বোধন করা হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, তেল আবিব স্টক একচেঞ্জ ভবনে আমিরাতি দূতাবাসের উদ্বোধন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আমিরাত সরকার ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার সময়ই অর্থনৈতিক সম্পর্কের ওপর অধিক গুরত্ব দেওয়ার অঙ্গীকার করেছিল। সেই অঙ্গীকার অনুযায়ী, দূতাবাস স্থাপনের জন্য ইসরায়েলের অর্থনৈতিক কার্যক্রমের প্রাণকেন্দ্র স্টক এক্সচেঞ্জ ভবনকে বেছে নেয় আবু ধাবি।

বুধবার দূতাবাস উদ্বোধনের আয়োজনে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এ সময় দূতাবাসটিকে দুই দেশের ক্রমবর্ধমান সম্পর্কের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে আখ্যায়িত করেন আমিরাতের রাষ্ট্রদূত মোহাম্মদ আল খাজা।

২০২০ সালের ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দেয় আমিরাত। দুই দেশের মধ্যে নিয়মিত বিমান চলাচল চালুর ঘোষণা দেওয়া হয়। নিজ দেশের হোটেলগুলোকে ইহুদি খাবারের ব্যবস্থা রাখার নির্দেশ দেয় আমিরাতের কর্তৃপক্ষ। রাজধানী আবুধাবির হোটেলগুলোর প্রতি এ সংক্রান্ত সরকারি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় ইসরায়েলি পর্যটকদের সাদরে গ্রহণের প্রস্তুতি হিসেবে ইহুদিদের খাদ্যাভাসের সঙ্গে যায়; এমন খাবার রাখতে বলা হয়েছে।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ঘটনায় ফিলিস্তিনিদের সমালোচনাও প্রত্যাখ্যান করে আমিরাত। এ ধরনের সমালোচনার জন্য ফিলিস্তিনিদের অকৃতজ্ঞ জাতি হিসেবে আখ্যায়িত করেন আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনোয়ার গারগাশ।