যুদ্ধবিরতি লঙ্ঘন, সিরিয়ায় আসাদ বাহিনীর হামলায় নিহত ৭

সিরিয়ার সবশেষ বিদ্রোহী অধ্যুষিত ইদলিবে আসাদ বাহিনীর হামলায় একই পরিবারের সাতজন নিহত হয়েছেন। সিরিয়ার প্রেসিডেন্ট হিসেবে বাশার আল-আসাদ পুনরায় শপথ নেওয়ার এক সপ্তাহের মধ্যেই হামলার ঘটনা ঘটলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বৃহস্পতিবার উত্তরপশ্চিমাঞ্চলীয় শহরটির একটি গ্রামে কামান ও গুলি নিক্ষেপ করে। এতে হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে চার শিশুও রয়েছে।

ইদলিবে যুদ্ধবিরতি চলার মধ্যেই আসাদ বাহিনী বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালিয়েছে। গত বছর রাশিয়া এবং তুরস্কের মধ্যস্থতায় ইদলিবে যুদ্ধবিরতি কার্যকর হয়।

সেখানকার যুদ্ধ পর্যবেক্ষণ সংস্থা বলেছে, হতাহত এবং ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনও পুরোপুরি জানা যায়নি। উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটসের সদস্যরা জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় ইদলিবের ইবলিন গ্রামে হামলা হয়েছে। সেখানে উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।   

কেন হামলা চালানো হয়েছে তার কারণ জানায়নি দেশটির সরকার। এ নিয়ে সিরীয় বাহিনীর হামলায় চলতি মাসেই ১৭ বেসামরিক নাগিরক প্রাণ হারিয়েছেন।

একটি বেসরকারি সংস্থার বলছে, গত শনিবার থেকে বিদ্রোহী এলাকাটিতে নিরাপত্তা বাহিনীর গোলাবর্ষণে ২১ জন নিহত হয়েছেন।

২০১১ সাল থেকে সিরিয়ায় চলমান গৃহযুদ্ধে লাখ লাখ মানুষ নিহত হয়েছেন। দেশটির অধিকাংশ এলাকা আইসএস মুক্ত হয়। তবে ইদলিবে এখনও কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী অবস্থান করছে। তাদের হঠাতে লড়াই চালিয়ে যাচ্ছে সরকার।