মধ্যপ্রাচ্যে উত্তেজনা, হঠাৎ যুক্তরাষ্ট্র সফরে ইসরায়েলি প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রথমবার সাক্ষাৎ হতে যাচ্ছে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেতের। অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের নতুন করে বোমা হামলা এবং ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রে গেলেন তিনি।

কদিন আগেই অবরুদ্ধ গাজায় উপত্যাকা থেকে ফিলিস্তনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সদস্যরা ইসরায়েলি সীমান্ত এলাকায় বেলুন হামলা চালায়। এমন দাবি করে গাজায় দফায় দফায় পাল্টা বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। ক্ষতিগ্রস্ত হয় বেশি কিছু আবাসিক স্থাপনা। এছাড়া মঙ্গলবার পশ্চিম তীরে এক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি সেনারা। এ ঘটনায় নতুন করে উত্তেজনার রেশ ছড়িয়েছে ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে।

এর মধ্যেই দায়িত্ব গ্রহণের পর প্রথমবার রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত। মধ্যপ্রাচ্যে চলমান অস্থিরতা ইস্যুতে আলোচনা করতেই দেশটিতে অবস্থান করছেন। বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং প্রতিরক্ষামন্ত্রীরও সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে তার। পরদিন বৃহস্পতিবার প্রেসিডেন্ট জো বাইডেনের দেখা করবেন বেন্নেত।

দেশ ছাড়ার আগে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দফর থেকে বিবৃতিতে জানানা হয়েছে, বাইডেনের সঙ্গে আলোচনার প্রধান বিষয় থাকবে ইরানের পারমাণবিক ইস্যু।