যুদ্ধবিরতি লঙ্ঘন করে নতুন করে সংঘাতে হামাস-ইসরায়েলি বাহিনী

রকেট হামলার জবাবে অবরুদ্ধ গাজা উপত্যকায় ফের বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। যুদ্ধবিরতি লঙ্ঘন করে শনিবার (১১ সেপ্টেম্বর) ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের অবস্থানে যুদ্ধবিমান ও হেলিকপ্টার নিয়ে হামলা চালানো হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ-এর মুখপাত্র জানান, রকেট তৈরির স্থান, সুড়ঙ্গ পথ, এবং একাধিক অস্ত্র সংরক্ষণের জায়গাকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, উভয়পক্ষের নতুন করে সংঘাতে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

সম্প্রতি ইসরায়েলি হাই সিকিউরিটি কারাগার থেকে পালিয়ে যাওয়া ৬ ফিলিস্তিনি বন্দিকে আটকের ঘোষণা আসার পরই গাজা থেকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে রকেট ছুড়ে হামাসের সদস্যরা। এ নিয়ে টানা দুই দিন উভয়পক্ষ সংঘাতে জড়ালো। এদিকে শনিবার পলাতক দুই ফিলিস্তিনিকে আটক করতে সক্ষম হয়েছে ইসরায়েলি বাহিনী। 

এর আগে গত জুনে হামাস ও ইসরায়েলি বাহিনী মধ্যে টানা ১১ দিনের যুদ্ধে শতাধিক ফিলিস্তিনি নিহত হন। প্রাণ হারায় ইসরায়েলের নাগরিকও। পরবর্তীতে মিশরের মধ্যেস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হয় দুই পক্ষ। গাজায় নির্বিচারে বোমা হামলায় তেল আবিবের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনেছে জাতিসংঘ।