‘দুবাই এক্সপো’তে ভবন ধসে ৩ শ্রমিক নিহত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ‘দুবাই এক্সপো–২০২০’–এর একটি নির্মাণাধীন ভবন ধসে তিন শ্রমিক নিহত হয়েছে। গুরুতর আহত হয়েছে আরও ৭২ জন। শনিবার মেলার আয়োজক কর্তৃপক্ষের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

সংযুক্ত আরব আমিরাতে অভিবাসী শ্রমিকদের প্রতি অমানবিক আচরণের অভিযোগ তুলেছে ইউরোপীয় পার্লামেন্ট। তারা বলছে, এই হতাহতের ঘটনাই অমানবিক আচরণের বড় প্রমাণ। ছয় মাসব্যাপী এ মেলা বর্জনেরও হুমকি দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

সংযুক্ত আরব আমিরাত অবশ্য দাবি করেছে, শ্রমিকদের জন্য সেখানে আন্তর্জাতিক মানের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। তবে আমিরাতি কর্তৃপক্ষের এমন দাবিতে সন্তুষ্ট হতে পারেনি ইউরোপীয় ইউনিয়ন।

২০২০ সালে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে এই মেলা পিছিয়ে যায়। ২০১৫ সাল থেকে এ পর্যন্ত মেলার অবকাঠামো নির্মাণে অন্তত ছয় শ্রমিক নিহত হয়েছে।

সর্বশেষ প্রাণহানির ঘটনায় ইউরোপীয় পার্লামেন্ট মেলা বর্জনের হুমকি দিলেও আমিরাতের পাশে থাকার ঘোষণা দিয়েছে দেশটির মিত্র ফ্রান্স। এক বিবৃতিতে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভেস লে ড্রিয়ান বলেছেন, আমিরাতের সাথে প্যারিসের কৌশলগত ও অর্থনৈতিক সুসম্পর্ক রয়েছে। ‘দুবাই এক্সপো’ বর্জনের ইউরোপিয়ান পার্লামেন্টের সিদ্ধান্তের সঙ্গে ফ্রান্স একমত নয়।