আইএসের অন্যতম শীর্ষ নেতা আটক

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অন্যতম এক শীর্ষ নেতাকে আটকের ঘোষণা দিয়েছে ইরাক। দেশটির প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমি জানিয়েছেন, তার দেশের নিরাপত্তা বাহিনী সামি জসিমকে আটক করেছে। গোষ্ঠীটির আর্থিক শাখায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন এই আইএস নেতা।

ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল খাদিমির দাবি, সামি জসিম আইএস প্রতিষ্ঠাতা আবু বকর আল-বাগদাদির ডেপুটি হিসেবে কাজ করেছেন। ইরাকের বাইরে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়েছে বলে জানান তিনি। তবে এই অভিযান কোথায় হয়েছে বা তাকে ইরাকে আনা হয়েছে কিনা তা স্পষ্ট নয়।

ইরাকি প্রধানমন্ত্রী জানান, ইরাকি নিরাপত্তা বাহিনীর ‘সবচেয়ে কঠিন’ আন্তঃসীমান্ত গোয়েন্দা অভিযানে আইএস নেতা জসিমকে আটক করা হয়। তবে এর বিস্তারিত আর কিছুই জানানো হয়নি।

ইরাকের ন্যাশনাল সিকিউরিটি বিভাগের এক সিনিয়র কর্মকর্তা জানান হাজি হামিদ নামেও পরিচিত জসিম। ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনী যখন ইরাকে আগ্রাসন চালায় সেই সময় ইরাকি আল কায়েদা নেতা আবু মুসাব আল জারকাউয়ির কাছে আনুগত্যের শপথ নেন সামি জসিম। ২০১২ সালে তার সঙ্গে বাগদাদির সাক্ষাৎ হয়। পরে তিনি আইএসের বিচার, আর্থিক এবং শিল্প মন্ত্রণালয়ের দায়িত্ব নেন।

২০১৪ সালে ইরাক-সিরিয়ার সীমান্তের কিছু অংশ ও সীমান্তবর্তী বেশ কিছু এলাকা দখল করে আলাদা রাষ্ট্র ঘোষণা করে আন্তর্জাতিক ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। ২০১৫ সালের সেপ্টেম্বরে সামি জসিমকে শীর্ষ বৈশ্বিক সন্ত্রাসীর তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ। তার মাথার দাম ঘোষণা করা হয় ৫০ লাখ ডলার।