বৈরুতের সহিংসতা নিয়ে মুখ খুললেন লেবাননের প্রধানমন্ত্রী

লেবাননের বৈরুতে গোলাগুলির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন দেশটি প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। সেইসঙ্গে লেবাননকে সহিংসতার দিকে টেনে নেওয়ার চেষ্টার বিরুদ্ধে সতর্কও করেছেন তিনি।

বৃহস্পতিবার হিজবুল্লাহর হাজার হাজার সমর্থক ও তাদের অন্য সমথর্কেরা কালো পোশাক পরে বৈরুত জাস্টিস প্যালেসের সামনে জড়ো হন। এতে অংশ নেন লেবাননের রাজনৈতিক দল আমাল মুভমেন্টের সদস্যরাও। এসময় মিছিলকে লক্ষ্য করে চারদিক থেকে এলোপাতাড়ি গুলি আসে।  গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারিয়েছেন ৬ জন। আহত হন ৩০ জনের বেশি।

হামলা প্রতিরোধ করতে ছুটে আসে সেনা সদস্যরা। তাদেরকে ট্যাংক নিয়ে রাস্তায় টহল দিতে দেখা গেছে। এসময় হিজবুল্লাহ ও আমাল মুভমেন্টের সশস্ত্র সদস্যরাও প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালায়। এ নিয়ে রাজধানীতে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সাধারণ মানুষের ভেতর। শহরজুড়ে থমথমে পরিস্থিতি। এ অবস্থায় শান্তি বজায় রাখতে সবার সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী। প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন বলে জানা গেছে।

এক টুইটে তিনি জানান, ‘শহরের শান্তি ফিরিয়ে আনতে সেনাবাহিনী মাঠে থেকে মনিটরিং করছে। হামলাকারীদের আটকের পাশাপাশি বিচারের মুখোমুখি করার চেষ্টা চালানো হচ্ছে’।

গত বছরের বৈরুতের বন্দরে বিস্ফোরণের ঘটনার তদন্ত থেকে বিচারক অপসারণের দাবিতে বিক্ষোভে নামেন আন্দোলনকারীরা। বৈরুত বিস্ফোরণের তদন্ত থেকে বিচারক তারেক বিতারকে অপসারণের দাবি জানিয়ে তাকে আমেরকান দাস অ্যাখা দেন বিক্ষুব্ধরা।