ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত : ইউনিসেফ

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা- ইউনিসেফ জানিয়েছে, ইয়েমেনে ২০১৫ সাল থেকে শুরু হওয়া যুদ্ধে এ পর্যন্ত ১০ হাজার শিশু হতাহত হয়েছে। একে ‘লজ্জাজনক মাইলফলক’ অ্যাখা দিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার জেনেভায় এক ব্রিফিং-এ ইউনিসেফের মুখপাত্র জেসম এলডার বলেন, ‘ইয়েমেন সংঘাতে হতাহতের বিষয়ে নতুন এক লজ্জাজনক মাইফলকে পৌঁছেছে। দীর্ঘদিনের যুদ্ধের কবলে পড়ে ১০ হাজার শিশু নিহত অথবা চিরতরে পঙ্গুত্ব বরণ করতে হয়েছে। এ পরিসংখ্যান অনুযায়ী দেশটিতে প্রতিদিন চারজন শিশু নিহত হয়েছে। অনেক শিশুর মৃত্যু বা আহতের খবর অপ্রকাশিত বলেও জানান তিনি’।

এভাবে সংঘাত চলতে থাকলে হতাহতের সংখ্যা বাড়ার শঙ্কা জানিয়ে যুদ্ধ বন্ধের আহ্বান জানান জেমস এলডার। ইয়েমেনের শিশুদের জীবন রক্ষার কাজ চালিয়ে যাওয়ার জন্য ২০২২ সালের মাঝামাঝি পর্যন্ত ২৩৫ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তার প্রয়োজনের কথা তুলে ধরেন তিনি। তা না হলে দেশটির শিশুদের সাহায্য বন্ধ করতে বাধ্য হবে ইউনিসেফ।

২০১৫ সালের মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান পরিচালনা শুরু করে সৌদি আরব ও তার মিত্র দেশগুলো। তারপর থেকে এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। কয়েক লাখ মানুষ ঘরছাড়া হয়েছে। পুরো ইয়েমেন দুর্ভিক্ষের মুখে রয়েছে।