সিরিয়ার অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান ইরানের

সিরিয়ার যুদ্ধে ইরান ও রাশিয়ার মধ্যে যৌথ সহযোগিতার অভিজ্ঞতা কাজে লাগানোর আহ্বান জানিয়েছে ইরান। রবিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ আহ্বান জানিয়েছেন।

এদিন তেহরানে রুশ প্রেসিডেন্টের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভের সঙ্গে বৈঠকে মিলিত হন হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। সেখানেই তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, সিরিয়ার ক্ষমতায় থাকা বৈধ সরকারের আহ্বানে সাড়া দিয়ে ইরান ও রাশিয়া দেশটিতে সন্ত্রাসবিরোধী যুদ্ধে যে সহযোগিতা করেছে তা ছিল পরিপূর্ণভাবে সফল একটি অভিজ্ঞতা।

হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেন, যৌথ সহযোগিতার এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে এখন সিরিয়ার পুনর্গঠন ও দেশটিতে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করতে পারে তেহরান ও মস্কো।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিরিয়ার রাজনৈতিক সংকট নিরসনে দেশটির সব পক্ষের মধ্যে সংলাপ আয়োজনের বিকল্প নেই। এই কাজে ‘আস্তানা বৈঠক’ একটি উপযুক্ত আদর্শ হিসেবে কাজ করতে পারে।

বৈঠকে রুশ প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি ল্যাভরান্তিয়েভ ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি বলেন, সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধের মতো যুদ্ধ পরবর্তী সময়েও তেহরান ও মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নিশ্চিত করতে হবে। সূত্র: পার্স টুডে।