নিষেধাজ্ঞা প্রত্যাহার নিয়ে যা বললো ইরান

ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ এ আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, নিষেধাজ্ঞা এমনভাবে প্রত্যাহার করতে হবে যাতে তা যাচাই করে দেখারও সুযোগ থাকে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন আগামী ২৯ নভেম্বর পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা আবার শুরু হতে যাচ্ছে তখন এ আহ্বান জানালেন সাঈদ খাতিবজাদেহ।

ভিয়েনা আলোচনা সফল হলে যুক্তরাষ্ট্র ধাপে ধাপে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে পারে বলে পশ্চিমা গণমাধ্যমগুলো যেসব জল্পনা তুলে ধরছে সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে নিজ দেশের অবস্থান স্পষ্ট করেন খাতিবজাদেহ।

তিনি বলেন, সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার করতে হবে এবং এ ব্যাপারে কার্যকর গ্যারান্টিও থাকতে হবে।

এই মুখপাত্র বলেন, ভিয়েনা সংলাপে ইরানের মূল লক্ষ্য দেশের মানুষের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিপীড়নমূলক নিষেধাজ্ঞার অবসান ঘটানো। শুধু এজন্যই তেহরান ভিয়েনা সংলাপে যোগ দিচ্ছে।

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, তেহরান তার পরমাণু তৎপরতায় কিছু সীমাবদ্ধতা আরোপ করলে যুক্তরাষ্ট্র ইরানের জব্দ করা অর্থের একাংশ ছেড়ে দেবে এবং কিছু নিষেধাজ্ঞা শিথিল করবে।

এদিকে ইরান সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার ও জব্দ করা সব অর্থ একবারে ছাড়ের দাবিতে অটল রয়েছে। আগামী ২৯ নভেম্বর চীন, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সংলাপে বসবে তেহরান। সূত্র: পার্স টুডে, রয়টার্স।