আমিরাতি জাহাজ ফেরত দেবে না হুথি বিদ্রোহীরা

লোহিত সাগর থেকে জব্দকৃত সংযুক্ত আরব আমিরাতের পতাকাবাহী জাহাজটি ফেরত দিতে ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। তবে এমন আহ্বান নাকচ করে দিয়েছে দলটি। বরং জব্দকৃত আমিরাতি জাহাজ না দেওয়ার সিদ্ধান্তেই অনড় থাকার কথা জানিয়েছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

২০২২ সালের ৩ জানুয়ারি লোহিত সাগরের হোদাইদা বন্দর থেকে ১১ জন ক্রুসহ রাওয়াবি নামের ওই জাহাজটি আটক করে হুথি বিদ্রোহীরা। এটিতে করে সামরিক সরঞ্জাম বহন করা হচ্ছিল বলে জানিয়েছে তারা।

আমিরাতের পক্ষ থেকে জাহাজটিতে করে সামরিক সরঞ্জাম বহনের খবর অস্বীকার করে সেটিতে করে ওষুধ সামগ্রী বহনের দাবি করা হয়। পরে একটি ভিডিও প্রকাশ করে হুথি বিদ্রোহীরা। এতে ওই জাহাজে আমিরাতি সামরিক সরঞ্জাম দেখা যায়।

সম্প্রতি বিষয়টি নিয়ে সরব হয় জাতিসংঘ। অবিলম্বে জাহাজটি ছেড়ে দিতে শুক্রবার হুথি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানায় নিরাপত্তা পরিষদ।

নিরাপত্তা পরিষদের এমন আহ্বানে ক্ষুব্ধ হয় হুথি বিদ্রোহীরা। জাতিসংঘের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী খুনিদের পক্ষ নেওয়ার অভিযোগ তোলেন দলটির একজন নেতা হুসেইন আল-আজি। তিনি বলেন, ইয়েমেনের জনগণের বিরুদ্ধে আগ্রাসনের কাজে ওই জাহাজটি ব্যবহার করা হচ্ছিল। এমনকি অবৈধভাবে সেটি ইয়েমেনের পানিসীমায় অবস্থান করছিল।