সিরিয়া সীমান্তে ২৭ মাদক পাচারকারীকে হত্যা করা হয়েছে: জর্ডান

সিরিয়া থেকে মাদক নিয়ে জর্ডানে প্রবেশের সময় সেনা সদস্যদের গুলিতে ২৭ পাচারকারী নিহত হয়েছে। বৃহস্পতিবার জর্ডানের সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, এক তুষারঝড়ের সময় বিপুল পরিমাণ মাদক পাচারের চেষ্টা করলে সেনা সদস্যরা গুলি চালায়। তিনি জানান, ২৭ পাচারকারী নিহত হলেও অন্যরা পালিয়ে সিরিয়ায় প্রবেশ করেছে।

গত কয়েক বছরে সিরিয়া সীমান্ত দিয়ে জর্ডানে মাদক পাচারের ঘটনা বেড়েছে। এতে পাচারকারী নিয়ন্ত্রণে নিজেদের পদক্ষেপ জোরালো করেছে জর্ডানের বাহিনী। ফলে বিগত বছরে এই ধরনের বেশ কয়েকটি গোলাগুলির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার ওই ঘটনার পর বিপুল পরিমাণ মাদক উদ্ধার করেছে জর্ডানের সেনাবাহিনী। সিরিয়ার ট্রাকে ভর্তি করে জর্ডানের মূল সীমান্ত ক্রসিং এর ভেতর দিয়ে এসব মাদক উপসাগরীয় অঞ্চলে নেওয়ার চেষ্টা চলছিল বলে জানিয়েছে সেনাবাহিনী।

জর্ডানের কর্মকর্তারা বলছেন, ইরান সমর্থিত লেবাননের হিজবুল্লাহ গ্রুপ এবং দক্ষিণ সিরিয়া নিয়ন্ত্রণকারী বিভিন্ন গোষ্ঠী এসব মাদক পাচারের সঙ্গে জড়িত। তবে এই অভিযোগ অস্বীকার করেছে হিজবুল্লাহ।

জাতিসংঘের মাদক বিশেষজ্ঞরা বলছেন, উপসাগরীয় অঞ্চলে পাচার হওয়া মাদকের অন্যতম উৎপাদন কেন্দ্র হয়ে উঠেছে এক দশকের গৃহযুদ্ধ জর্জরিত সিরিয়া। এসব মাদক জর্ডান, ইরাক এবং ইউরোপে পাচার হয়ে থাকে বলে দাবি তাদের।

সূত্র: রয়টার্স