২৯ নারীসহ ৪০ জনকে আটক করেছে তালেবান: মার্কিন বিশেষ দূত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ২৯ জন নারী ও তাদের পরিবারের সদস্যদের বন্দি করেছে তালেবান। এ বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন আফগান নারী, মেয়ে ও মানবাধিকার বিষয়ক বিশেষ মার্কিন দূত রিনা আমিরি। তিনি বলেন, তালেবানের হাতে এমন বন্দির সংখ্যা বেড়েই চলছে।

এক টুইট বার্তায় এই মানবাধিকার বিষয়ক দূত বলেন, নারীসহ মোট ৪০ জনকে আটক করেছে তালেবান সদস্যরা। এ ধরনের অন্যায় আটক অবশ্যই বন্ধ হওয়া উচিত।

তার এই টুইট পরে অবশ্য মুছে ফেলা হয়। কিন্তু একাধিক বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে বেশ কয়েকজন নারীকে বন্দি করা হয়েছে। কেন টুইটি মুছে ফেলা হয়েছে, এ নিয়ে জিজ্ঞেস করা হলে তার উত্তর দেয়নি পররাষ্ট্র দফতর।

এর আগে আন্তর্জাতিক চাপের মুখে একদল সাংবাদিক ও দুই বিদেশি বন্দিকে মুক্তি দেয় তালেবান। এ ঘটনায় জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, আফগানিস্তানে নিখোঁজ নারী কর্মীদের সুস্থতা নিয়ে আমি খুবই উদ্বিগ্ন। অনেকে নিখোঁজ। তাদের মুক্তি দিতে তালেবানদের প্রতি অনুরোধ জানাচ্ছি আমি।

নতুন করে প্রায় ৪০ জনকে আটকের বিষয়ে তালেবানের পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেওয়ার পর থেকেই গুম ও হত্যার ঘটনা বেড়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান।