কাতারের সঙ্গে বড় ধরনের চুক্তিতে পৌঁছাচ্ছে ইরান

কাতার সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গ্যাস রফতানিকারক দেশগুলোর জোট জিইসিএফ-এর বৈঠকে অংশ নিতে এই সফরে গেছেন তিনি। কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির সঙ্গেও তার সাক্ষাতের কর্মসূচি রয়েছে। তার এ সফরে ইরান কাতারের সঙ্গে বড় ধরনের চুক্তিতে পৌঁছাবে বলে প্রতীয়মান হচ্ছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, মন্ত্রিপরিষদের কয়েকজন সদস্যকে সঙ্গে নিয়ে আসা রাইসির এ সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও শক্তিশালী করার ওপর জোর দেওয়া হবে। এর পাশাপাশি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করবে দুই দেশ।

সোমবার ভোরে দোহার উদ্দেশে তেহরান ত্যাগের আগে রাইসি বলেন, ‘আমরা এই সফরকে প্রতিবেশী, বিশেষ করে পারস্য উপসাগরীয় দেশগুলোর সঙ্গে কূটনীতি সক্রিয় করার এবং রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে তাদের সক্ষমতা ব্যবহারের একটি পদক্ষেপ হিসেবে দেখছি।’

ইরানের সড়ক ও পরিবহনমন্ত্রী রোস্তম কাসেমি জানিয়েছেন, দুই দেশের মধ্যে চারটি চুক্তি স্বাক্ষরিত হবে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে আলাপকালে একটি আন্ডারওয়াটার টানেলের মাধ্যমে ইরান ও কাতারকে সংযুক্ত করার পরিকল্পনা সংক্রান্ত একটি চুক্তির কথা জানান তিনি। রাইসির সফরে এটিকেই সম্ভাব্য সবচেয়ে বড় ধরনের চুক্তি বলে মনে করা হচ্ছে।

এছাড়া সামুদ্রিক বাণিজ্য বৃদ্ধি এবং দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ আরও বাড়ানো নিয়ে চুক্তির কথা রয়েছে।