আল-আকসায় আবারও ইসরায়েলি পুলিশের প্রবেশে উত্তেজনা

দুই দিন পর আবারও আল-আকসা মসজিদে প্রবেশ করেছে ইসরায়েলি পুলিশ। রবিবার ভোরে ফজরের নামাজের সময় এই প্রবেশকে কেন্দ্র উত্তেজনা বাড়ছে। দুই দিন আগে মসজিদে অভিযান চালিয়ে কয়েকশ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছিল তারা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এখবর জানিয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, তারা মসজিদে প্রবেশ করেছে ইহুদিদের নিয়মিত প্রবেশের সুবিধার জন্য এবং ফিলিস্তিনিরা মসজিদ প্রাঙ্গণে পাথরের স্তূপ জড়ো এবং প্রবেশে বাধা সৃষ্টি করেছে।

মসজিদের বাইরে থাকা ফিলিস্তিনিদের বের করে দেয় পুলিশ। তবে ভেতরে অনেকেই ছিলেন।

ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মীরা জানান, অন্তত ১৭জন আহত হয়েছেন। তিনজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। তারা মারধরের শিকার বা রাবার বুলেটে আহত হয়েছে।

ফিলিস্তিনের রেড ক্রস জানায়, তাদেরকে মসজিদে প্রবেশ করতে দেওয়া হয়নি। কিন্তু কাছের বাব আল-আসবাতে আহতদের সহযোগিতা করতে পেরেছে।

পুলিশ জানিয়েছে, পবিত্র স্থানে আসা ইহুদি পরিদর্শকদের দুটি বাসের জানালা ভাঙচুর করার পর নয়জনকে গ্রেফতার করা হয়েছে।

দখলকৃত পূর্ব জেরুজালেম থেকে আল-জাজিরার প্রতিনিধি নাতাশা ঘোনেইম জানান, মসজিদে যে তিন ঘণ্টার মধ্যে অমুসলিমদের প্রবেশের অনুমতি নেই সেই সময় ইসরায়েলি পুলিশ এই অভিযান চালিয়েছে।

উগ্র ডানপন্থী ইহুদি গোষ্ঠী রিটার্ন টু টেম্পল মাউন্ট আল-আকসা মসজিদে প্রবেশ ও ছাগল বলি দেওয়ার জন্য পুরস্কার ঘোষণার পর থেকেই উত্তেজনা বিরাজ করছে। এটি ইহুদি ধর্মের একটি রীতি যা মসজিদে নিষিদ্ধ।

ঘোনেইম বলেন, এই বলির ঘটনা ঘটেনি। কিন্তু সামাজিক যোগাযোগমাধ্যমে তা ভাইরাল হয়েছে। যা উত্তেজনা বাড়াতে ভূমিকা রেখেছে।

রবিবার ফিলিস্তিনি কর্তৃপক্ষ আল-আকসায় উত্তেজনার জন্য ইসরায়েলকে দায়ী করেছে।