গাজা ইস্যুতে সব পক্ষকে সংযমের আহ্বান ইইউ’র

অবরুদ্ধ গাজা উপত্যাকায় চলমান উত্তেজনা বন্ধে ‘সব পক্ষকে’ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটির পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেফের বোরেলের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, গাজা এবং আশপাশের ঘটনায় নিয়ে গভীর উদ্বিগ্ন এবং ঘটনাগুলো পর্যবেক্ষণ করছে ইইউ।

তিনি আরও বলেন, ক্রমবর্ধমান পরিস্থিতি এবং আরও হতাহত এড়াতে হয় সব পক্ষকে সর্বোচ্চ সংযমের আহ্বান জানিয়েছে ইইউ। তবে নিজ দেশের বেসামরিক নাগরিকদের রক্ষা করার অধিকার রয়েছে ইসরায়েলের। কিন্তু বড় ধরনের সংঘাত এড়াতে হবে।

শুক্রবার গাজা উপত্যাকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। তেল আবিব জানিয়েছে, ইসলামিক জিহাদের অবস্থান লক্ষ্য করে অভিযান পরিচালনা করেছে তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় শিশুসহ ১৫ জন বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হন আরও অনেকে। শনিবার দ্বিতীয় দিনেও গাজা উপত্যকায় ইসরায়েলি নৃশংসতা অব্যাহত রয়েছে। জবাবে ইসরায়েলের দিকে পাল্টা রকেট ছোড়ে প্রতিবাদ জানিয়েছে গাজার ইসলামিক জিহাদ।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে ইরানের অভিজাত বিপ্লবী গার্ড বাহিনীর কমান্ডার মেজর জেনারেল হোসেন সালামি বলেছেন, ইসরায়েলকে তার সাম্প্রতিক অপরাধের জন্য চরম মূল্য দিতে হবে।

সূত্র: আল জাজিরা।