তুরস্কের বিমান হামলায় ৯ সিরীয় সেনা হতাহত

সিরিয়ার আলেপ্পোতে তুরস্কের বিমান হামলায় অন্তত ৯ সিরীয় সেনা হতাহত হয়েছে। এদের মধ্যে কমপক্ষে তিন জন নিহত এবং ছয় জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা এই হতাহতের কথা জানিয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, আলেপ্পোর পূর্বাঞ্চলীয় কোবানে অঞ্চলের কাছে গ্রামীণ এলাকায় অবস্থিত সামরিক পোস্টে বিমান হামলা চালিয়েছে তুরস্ক। এই কোবানে অঞ্চলটির নিয়ন্ত্রণ মূলত যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বিদ্রোহীদের নেতৃত্বাধীন সশস্ত্র গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)-এর হাতে। এর প্রধান শক্তি মূলত ওয়াইপিজি (পিপলস প্রোটেকশন ইউনিট) মিলিশিয়ারা, তুরস্ক যাদের দেশটিতে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সিরিয়ান শাখা হিসেবে বিবেচনা করে। তুরস্কের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নও আনুষ্ঠানিকভাবে পিকেকেকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

সিরিয়ার সশস্ত্র বাহিনীর দাবি, তারা মঙ্গলবারের হামলার প্রতিক্রিয়া জানিয়েছে। এতে তুরস্কের কিছু সামরিক অবস্থান এবং আঙ্কারা সমর্থিত বিরোধী যোদ্ধাদের বস্তুগত ও মানবিক ক্ষয়ক্ষতি হয়েছে।

সিরীয় সামরিক ফাঁড়িতে যে কোনও হামলার সরাসরি এবং তাৎক্ষণিক জবাব দেওয়া হবে বলে জানিয়েছে দামেস্ক।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, তুরস্কের অভিযানে ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও আট জন। তবে হতাহতরা সবাই সিরীয় বাহিনীর সদস্য কি না সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি।

উত্তর সিরিয়ার এসডিএফ নিয়ন্ত্রিত এলাকায় অবস্থিত সংবাদমাধ্যম হাওয়ার নিউজ জানিয়েছে, ১৬ সিরীয় সেনা নিহত হয়েছে। অপর কুর্দি সংবাদমাধ্যম নর্থ প্রেস এজেন্সি ২২ সিরীয় সেনা নিহতের খবর দিয়েছে।