ইরানের প্রতিক্রিয়া যৌক্তিক: ইউরোপীয় ইউনিয়ন

বহুল আলোচিত পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পাঠানো প্রস্তাবের জবাব দিয়েছে ইরান। তেহরানের দেওয়া সাম্প্রতিক এসব জবাব বা প্রতিক্রিয়াকে যৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার সংস্থাটির পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সমঝোতার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সর্বশেষ প্রস্তাবে ইরানের প্রতিক্রিয়া যুক্তিসঙ্গত। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

স্পেনের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে দেওয়া ভাষণে বিষয়টির অবতারণা করেন জোসেফ বোরেল। তিনি বলেন, ওয়াশিংটনের সঙ্গে তেহরানের আলোচনার সমন্বয়কারী হিসেবে আমার কাছ থেকে একটি প্রস্তাব ছিল। ইরানের কাছ থেকে তার একটি প্রতিক্রিয়া এসেছে। আমার কাছে এটিকে যুক্তিসঙ্গত বলে মনে হয়েছে।

জোসেফ বোরেল বলেন, তেহরান যে প্রতিক্রিয়া দিয়েছে সেটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। তবে ওয়াশিংটনের তরফে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও সাড়া মেলেনি।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে ১৬ মাসের পরোক্ষ আলোচনার পর তেহরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি হালনাগাদের জন্য সম্প্রতি একটি প্রস্তাবনা তৈরি করে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার সর্বশেষ ওই প্রস্তাবের ব্যাপারে ইরানের পাঠানো প্রতিক্রিয়া নিয়ে কথা বলেন জোসেফ বোরেল। তবে যুক্তরাষ্ট্রের তরফে এখনও এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া মেলেনি।