যুক্তরাষ্ট্রের কাছে করা দাবি ‘প্রত্যাহার’ ইরানের

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় ওয়াশিংটনের সঙ্গে দীর্ঘদিন ধরে পরোক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে তেহরান। পারমাণবিক আলোচনায় ইরানের একটি বড় দাবি ছিল, যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা থেকে যেন দেশটির বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-র নাম অপসারণ করা হয়। তবে  শেষ পর্যন্ত তেহরান ওই দাবি থেকে সরে এসেছে বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড।

নিয়মিত ব্রিফিংয়ে বিষয়টি নিয়ে কথা বলেছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস। তিনি বলেন, ইরান তার কিছু দাবি থেকে সরে এসেছে। যেমন সন্ত্রাসী তালিকা থেকে আইআরজিসি-র নাম বাদ দেওয়া।

এদিকে পরমাণু সমঝোতা নিয়ে ইউরোপীয় ইউনিয়নের পাঠানো প্রস্তাবের জবাব দিয়েছে ইরান। তেহরানের দেওয়া সাম্প্রতিক এসব জবাব বা প্রতিক্রিয়াকে যৌক্তিক হিসেবে আখ্যায়িত করেছে ইউরোপীয় ইউনিয়ন। সোমবার সংস্থাটির পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু সমঝোতার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সর্বশেষ প্রস্তাবে ইরানের প্রতিক্রিয়া যুক্তিসঙ্গত।

স্পেনের একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে দেওয়া ভাষণে বিষয়টির অবতারণা করেন জোসেফ বোরেল। তিনি বলেন, ওয়াশিংটনের সঙ্গে তেহরানের আলোচনার সমন্বয়কারী হিসেবে আমার কাছ থেকে একটি প্রস্তাব ছিল। ইরানের কাছ থেকে তার একটি প্রতিক্রিয়া এসেছে। আমার কাছে এটিকে যুক্তিসঙ্গত বলে মনে হয়েছে। তারা যে প্রতিক্রিয়া দিয়েছে সেটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে পাঠানো হয়েছে। তবে ওয়াশিংটনের তরফে এখনও আনুষ্ঠানিকভাবে কোনও সাড়া মেলেনি।

জোসেফ বোরেলের ওই বক্তব্যের পর ওয়াশিংটন জানায়, ইউরোপীয় ইউনিয়নের খসড়া নিয়ে তেহরান যে প্রতিক্রিয়া জানিয়েছে অবিলম্বে তার জবাব দেওয়া হবে। বিষয়টি নিয়ে কাজ করছেন কর্মকর্তারা।