সিরিয়ায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা রাশিয়ার

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সিরিয়ায় ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়েছেন। বুধবার তিনি বলেন, সিরীয় ভূখণ্ডে ইসরায়েলের বিপজ্জনক হামলার তীব্র নিন্দা জানাচ্ছি। ল্যাভরভের এই মন্তব্য এক সময় উষ্ণ থাকা রুশ-ইসরায়েল সম্পর্কে চিড় ধরার ইঙ্গিত দিচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

মস্কোয় সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সল মেকদাদকে সঙ্গে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন ল্যাভরভ। সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারের গুরুত্বপূর্ণ সমর্থক রাশিয়া।

ল্যাভরভ বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজুলেশন মেনে চলা এবং সিরিয়ার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা প্রদর্শনের জন্য আমরা ইসরায়েলের প্রতি দাবি জানাচ্ছি।

আঞ্চলিক ও রুশ গোয়েন্দাদের মতে, ১৪ আগস্ট বাশার আল-আসাদের জন্ম শহরের কাছে ইরানি স্থাপনায় একাধিক হামলা চালায় ইসরায়েল। ভূমধ্যসাগরীয় উপকূলে সিরিয়ায় প্রধান রুশ ভূখণ্ডের কাছেও ইসরায়েল হামলা চালিয়েছে।  

একই সংবাদ সম্মেলনে মেকদাদ ইউক্রেনে রাশিয়ার পদক্ষেপের প্রতি সমর্থন জানিয়েছেন।

ইউক্রেনে আক্রমণের বিরুদ্ধে কথা বলেছে ইসরায়েল। সম্প্রতি দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় উত্তেজনা বাড়ছে।

মে মাসে ল্যাভরভ বলেছিলেন, নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের ইহুদি শেকড় রয়েছে। এই মন্তব্যে ইসরায়েলে তীব্র ক্ষোভ দেখা দেয় এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছ থেকে এক বিরল দুঃখ প্রকাশ আদায়ে সফল হয় ইসরায়েল।

ইহুদি সংস্থা সচনাটের বিরুদ্ধে রুশ কর্তৃপক্ষ আইনি তদন্ত শুরু করেছে। এতে অনেক ইহুদি রাশিয়া ছেড়ে ইসরায়েল চলে আসতে শুরু করেছেন।