ফুটবল বিশ্বকাপ, বিয়ার বিক্রির অনুমতি দেবে কাতার?

কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপ ফুটবলে বিয়ার বিক্রির ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করতে পারে দেশটি। টুর্নামেন্ট পরিকল্পনা সম্পর্কে অবগত একটি সূত্রের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ম্যাচ শুরুর তিন ঘণ্টা আগে বিয়ার কিনতে পারবেন ভক্তরা। যেসব ভক্তদের কাছে টুর্নামেন্টের টিকিট থাকবে তাদেরই এই সুযোগ দেওয়া হবে। তবে ম্যাচ চলাকালে এমন সুযোগ থাকবে না।

এবারের বিশ্বকাপের অন্যতম প্রধান স্পন্সর প্রতিষ্ঠান বুডওয়েজার। টুর্নামেন্টে বিয়ার বিক্রির একচেটিয়া অধিকার রয়েছে তাদের। সূত্র বলছে, এই প্রতিষ্ঠানটি প্রতিটি স্টেডিয়ামের চারপাশে টিকিটের আওতায় থাকা এলাকায় বিয়ার পরিবেশন করবে। তবে স্টেডিয়াম স্ট্যান্ড বা কনকোর্সে এমন সুযোগ থাকছে না।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, এই বছরের বিশ্বকাপ ফুটবল অনুষ্ঠিত হচ্ছে এমন একটি মুসলিম দেশে যেখানে অ্যালকোহলের ওপর কঠোর বিধিনিষেধ রয়েছে। অন্যদিকে এই আয়োজনের গুরুত্বপূর্ণ স্পন্সর হলো একটি বিয়ার ব্র্যান্ড। ফলে দৃশ্যত আয়োজকদের জন্য বিষয়টি মোকাবিলা করা একটি চ্যালেঞ্জের বিষয়ে পরিণত হয়েছে।

সূত্র বলছে, ‘গেট খোলার সময় বিয়ার পাওয়া যাবে, যা কিক অফ হওয়ার তিন ঘণ্টা আগে। যে কেউ চাইলে বিয়ার নিতে পারবে। তারপর চূড়ান্ত বাঁশি বাজানোর পর স্টেডিয়াম ছেড়ে যাওয়ার সময় এক ঘণ্টার জন্য তারা এ সুযোগ পাবে।’

এছাড়া বুডওয়েজারকে ২০ নভেম্বর থেকে শুরু হওয়া ২৯ দিনের টুর্নামেন্টের প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১টা পর্যন্ত দোহার প্রধান ফিফা ফ্যান জোনের অংশে বিয়ার পরিবেশন করার অনুমতি দেওয়া হবে।

আগের বিশ্বকাপ টুর্নামেন্টগুলোতে ফ্যান জোনে দিনব্যাপী বিয়ার পরিবেশন করা হতো। সূত্র বলছে, এবার ভক্তদের কাছে কোথায় ও কখন বিয়ার বিক্রি করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত ইতোমধ্যেই চূড়ান্ত হয়েছে। তবে এর দাম কেমন ধরা হবে সেটি নিয়ে এখনও আলোচনা চলছে।