ইয়েমেনে অপহৃত বাংলাদেশির মুক্তির আকুতি

গত ফেব্রুয়ারিতে ইয়েমেনে অপহৃত হন এক বাংলাদেশিসহ জাতিসংঘের পাঁচ কর্মকর্তা। এ নিয়ে শনিবার জঙ্গিগোষ্ঠী আল কায়েদার ইয়েমেন শাখা একটি ভিডিও প্রকাশ করেছে, যেখানে বাংলাদেশি সুফিউল আনামকে দেখা গেছে। অপহরণকারীদের হাত থেকে মুক্ত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আকুতি জানিয়েছেন তিনি।

বিশ্বব্যাপী জঙ্গিগোষ্ঠীগুলোর অনলাইন তৎপরতা পর্যবেক্ষণকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ শনিবার ভিডিওটি সামনে এনেছে। এর বরাতে (৩ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি। ভিডিও গত ৯ আগস্ট রেকর্ড করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। 

গত ১১ ফেব্রুয়ারিতে নিখোঁজের সময় জাতিংঘের মুখপাত্র এরি কানেকো এএফপিকে বলেছিলেন, ফিল্ড মিশন শেষে বন্দর নগরী এডেনে ফেরার সময় আবিয়ান প্রদেশে জাতিসংঘের ওই পাঁচকর্মী অপহরণের শিকার হন। এর ছয় মাসের বেশি সময় সন্ধান পাওয়া যায়নি সুফিউলের।

ভিডিওতে আন্তর্জাতিক সম্প্রদায়, মানবিক সংস্থাগুলোকে এগিয়ে আসার পাশাপাশি অপহরণকারীদের দাবি পূরণের অনুরোধ জানিয়েছেন এই বাংলাদেশি। অপহৃত সুফিউল বলেন, তিনি হৃদরোগসহ নানা জটিল রোগে ভুগছেন। হাসপাতালে দ্রুত চিকিৎসা নেওয়া প্রয়োজন।

২০১৪ সালে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা রাজধানী সানার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইয়েমেন সংঘাতে শুরু হয়েছে। এরপরই দেশটিতে বিমান হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট।

সূত্র: এএফপি।