আসাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন এরদোয়ান

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। তুরস্কের সরকারপন্থী হুরিয়েত পত্রিকা শুক্রবার লিখেছে, আসাদ যদি উজবেকিস্তানে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে হাজির হতেন তাহলে তার সঙ্গে বৈঠক করার ইচ্ছা প্রকাশ করেছিলেন এরদোয়ান। তবে আসাদ ওই সম্মেলনে হাজির হননি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এখবর জানা গেছে।

এমন সময় তুরস্কের পত্রিকা এই খবর দিলো যখন চারটি সূত্র রয়টার্সকে নিশ্চিত করেছে যে, তুরস্কের গোয়েন্দা প্রধান গত কয়েকটি সপ্তাহে সিরিয়ার গোয়েন্দা প্রধানের সঙ্গে একাধিক বৈঠক করেছেন দামেস্কতে। সিরিয়ায় দুই বিরোধী পক্ষকে বিরোধ নিরসনের পথে নিয়ে যেতে এটিকে রাশিয়ার প্রচেষ্টা হিসেবে মনে করা হচ্ছে।

হুরিয়েতের কলামিস্ট আব্দুল কাদির সেলভি লিখেছেন, সোমবার তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির রুদ্ধদ্বার বৈঠকে আসাদের সঙ্গে বৈঠকে আগ্রহের কথা বলেছেন।

সেলভি এরদোয়ানকে উদ্ধৃত করে বলেছেন, আসাদ উজবেকিস্তান আসলে আমি তার সঙ্গে কথা বলতাম। কিন্তু তিনি আসেননি। তিনি বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ করছেন ক্ষমতা সুসংহত করছে। তিনি নিজের ক্ষমতা সুরক্ষার পথ বেছে নিয়েছেন। তিনি ভাবছেন নিজের নিয়ন্ত্রিত ভূখণ্ড সুরক্ষিত রাখবেন। কিন্তু তিনি বিশাল এলাকা সুরক্ষিত রাখতে পারবেন না।

তুরস্ক ও সিরিয়ার সম্পর্ক স্বাভাবিক হলে দশক পুরনো সিরীয় যুদ্ধ নতুন মোড় নেবে।

সিরিয়া আসাদবিরোধী বিদ্রোহীরা টিকে আছে তুরস্কের সমর্থনে। এখন বিদ্রোহীরা সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তাদের নিয়ন্ত্রণে থাকা একমাত্র অঞ্চলে অবস্থান করছে। বিপরীতে প্রেসিডেন্ট আসাদ রাশিয়া ও ইরানের সহযোগিতায় দেশের বিভিন্ন অঞ্চলে বিদ্রোহীদের দমন করেছেন।