ইসরায়েলি সেনাদের গুলিতে ৩ ফিলিস্তিনি নিহত

দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের গুলিবর্ষণের পৃথক দুটি ঘটনায় ৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। মঙ্গলবার ফিলিস্তিনি কর্মকর্তারা এই তথ্য জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে দুই ভাই ছিলেন। তাদের বয়স বিশের কোটায়। রামাল্লার কাছে ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘর্ষ ছড়িয়ে পড়লে তারা গুলিবিদ্ধ হয়ে নিহত হন।

ইসরায়েলে সেনাবাহিনীর দাবি, অভিযান পরিচালনার সময় সন্দেহভাজনরা সেনাদের লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করে। পাল্টা পদক্ষেপ হিসেবে সেনারা গুলি করেছে।

তৃতীয় ফিলিস্তিনি নিহত হয়েছেন হেবরনের কাছে। এখানে টহল পরিচালনার সময় ইসরায়েলি সেনাবাহিনীর দুটি জিপ ভেঙে পড়লে তাকে গুলি করা হয়।

ইসরায়েলি বাহিনীর দাবি, তাদের সেনাদের লক্ষ্য করে গুলি ছোড়া এবং ইম্প্রোভাইজড বিস্ফোরক নিক্ষেপ করা হয়েছে।

পশ্চিম তীরে প্রায় প্রতি রাতে ইসরায়েল তল্লাশী ও গ্রেফতার অভিযান পরিচালনা করে। এই বছর এলাকাটিতে অন্তত ১৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের বেশিরভাগ নিহত হয়েছেন ইসরায়েলি সেনাদের গুলিতে। একই সময়ে ৩০ জনের বেশি ইসরায়েলি সেনা নিহত হয়েছেন ফিলিস্তিনিদের বন্দুক ও ছুরি হামলায়।

মঙ্গলবার রামাল্লায় নিহত দুই ফিলিস্তিনি হলেন ২২ বছর বয়সী জাওয়াদ রিমাউয়ি ও ২১ বছর বয়সী থাফের রিমাউয়ি। তারা দুজন বিরজেইত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

একই ফিলিস্তিনি সূত্র বিবিসিকে বলেছে, দুই ভাই বেইত রিমা নামের গ্রামে এক আত্মীয়ের বাড়িতে গিয়েছিলেন। ওই গ্রামে ইসরায়েলি বাহিনী অভিযান পরিচালনা করছিল। এ সময় তরুণ ফিলিস্তিনিদের সঙ্গে সেনাদের সংঘর্ষ শুরু হয়। সেনাদের লক্ষ্য করে পাথর ও পেট্রোল বোমা নিক্ষেপ করে ফিলিস্তিনিরা।  

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দুই ভাইকে গুলিবিদ্ধ অবস্থায় স্থানীয় হাসপাতালে নেওয়ার পর তাদের মৃত্যু হয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনী আইডিএফ দাবি করেছে, মধ্যরাতে রুটিন অভিযান পরিচালনার সময় কয়েকজন সন্দেহভাজন দাঙ্গা শুরু করে। তখন সেনারা তাজা গুলি ও দাঙ্গা দমনের কৌশল প্রয়োগ করে।