বিক্ষোভকারীদের ওপর নিপীড়ন ইসলামবিরোধী: ইরানের শীর্ষস্থানীয় সুন্নি আলেম

ইরানে বিক্ষোভকারীদের ওপর নিপীড়নকে ইসলামবিরোধী হিসেবে আখ্যায়িত করেছেন দেশটির শীর্ষস্থানীয় একজন সুন্নি আলেম। দেশটির দক্ষিণপূর্বাঞ্চলীয় এলাকায় অব্যাহত সাপ্তাহিক বিক্ষোভের মধ্যে শুক্রবার এমন মন্তব্য করলেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

শীর্ষস্থানীয় এই ভিন্নমতাবলম্বী সুন্নি আলেম হলেন মৌলভি আব্দুলহামিদ ইসমাঈলজাহি। তিনি বলেন, আটক বিক্ষোভকারীদের দোষী সাব্যস্ত করার জন্য তাদের কাছ থেকে জোরপূর্বক স্বীকারোক্তিমূলক জবানবন্দি আদায় ইসলামবিরোধী।

মৌলভি আব্দুলহামিদ ইসমাঈলজাহির ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জুমার খুতবায় তিনি বলেছেন, যদি কেউ অভিযোগ স্বীকার না করে তাহলে তাকে সেটি স্বীকারের জন্য নির্যাতন করা হয়। কিন্তু ইসলামি শরিয়া এবং আমাদের রাষ্ট্রীয় আনে জবরদস্তিমূলকভাবে স্বীকারোক্তি নেওয়া এবং অভিযুক্তদের মারধরের কোনও সুযোগ নেই।

মৌলভি আব্দুলহামিদ ইসমাঈলজাহি ইরানের বেলুচ সংখ্যালঘু অধ্যুষিত দারিদ্রপীড়িত সিস্তান-বেলুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদানের বাসিন্দা। বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা এবং দেশের ভেতরেও তার ভ্রমণ ও যোগাযোগ সীমাবদ্ধ রাখতে সরকারের তরফে চাপ রয়েছে বলে জানা গেছে।