ফিলিস্তিন-ইসরায়েল শান্তি আলোচনায় মধ্যস্থতায় আগ্রহী চীন

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘাত অবসানে শান্তি আলোচনাকে এগিয়ে নিতে মধ্যস্থতা করতে প্রস্তুত রয়েছে চীন। সোমবার ইসরায়েল ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীকে এই কথা বলেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাতে দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সোমবার পৃথক ফোনালাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলি ও ফিলিস্তিনি শীর্ষ কূটনীতিকদের সঙ্গে কথা বলেন। মধ্যপ্রাচ্যে ইরান ও সৌদি আরবের সম্পর্ক পুনঃস্থাপনে সফল মধ্যস্থতার পর অঞ্চলটিতে নিজের কূটনৈতিক প্রভাব আরও বৃদ্ধির দিকে এগোচ্ছে বেইজিং।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনকে শান্তি আলোচনা পুনরায় চালুর উদ্যোগ নিতে উৎসাহ দিয়েছেন কিন গ্যাং। তিনি বলেছেন, এই উদ্যোগে চীন সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সঙ্গে ফোনালাপে কিন বলেছেন, চীন চায় যত দ্রুত সম্ভব শান্তি আলোচনা পুনরায় শুরু হোক।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, উভয় দেশের কূটনীতিকদের সঙ্গে ফোনালাপে শান্তি আলোচনার জন্য দ্বিরাষ্ট্রীয় সমাধানের ওপর চীন গুরুত্ব দিয়েছে।

ইসরায়েলে যখন উত্তেজনা বাড়ছে তখন চীনের পররাষ্ট্রমন্ত্রী এই ফোনালাপ করলেন। এই মাসের শুরুতে আল-আকসা মসজিদে ইসরায়েলি পুলিশের অভিযান ও তা ঘিরে সংঘর্ষের ঘটনায় আরব বিশ্ব নিন্দা জানিয়েছে।

সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার প্রত্যাশা করছে ইসরায়েল। অথচ সৌদি আরবও বলেছে, আল-আকসা মসজিদে ইসরায়েলের তাণ্ডব শান্তি আলোচনার ক্ষতিসাধন করেছে। 

চলতি বছর মুসলিমদের পবিত্র রমজান মাস ও ইহুদিদে পাসওভার অনুষ্ঠান একই মাসে পড়েছে। এর ফলে জেরুজালেমে পূণ্যার্থীদের আগমন বেড়ে যায়। এতে করে সংঘর্ষের আশঙ্কা বেড়েছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী কিন বলেছেন ইসরায়েল ও ফিলিস্তিনের বর্তমান উত্তেজনা নিয়ে উদ্বিগ্ন চীন। বর্তমানে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা এবং সংঘাতের তীব্রতা বৃদ্ধি বা নিয়ন্ত্রণের বাইরে যাওয়া ঠেকানো।

কয়েক দশক ধরে মধ্যপ্রাচ্যে কূটনৈতিক মধ্যস্থতাকারী হিসেবে যুক্তরাষ্ট্র প্রধান ভূমিকা রেখে আসছিল। কিন্তু সম্প্রতি এক্ষেত্রে চীন উদ্যোগী হয়েছে। তাদের মধ্যস্থতায় সৌদি আরব ও ইরানের দীর্ঘদিনের বৈরিতার অবসান হয়। দুই দেশের এই সম্পর্ক পুনঃস্থাপন মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অগ্রগতি নিয়ে আসতে পারে ধারণা করা হচ্ছে। ইতোমধ্যে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের সঙ্গে আলোচনায় বসেছে সৌদি প্রতিনিধি দল। দীর্ঘদিন আরব বিশ্ব থেকে বিচ্ছিন্ন থাকা সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনে আগ্রহী হচ্ছে একাধিক দেশ।