ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বলিভিয়া

গাজায় আগ্রাসনের প্রতিবাদে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে বলিভিয়া। দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি মঙ্গলবার (৩১ অক্টোবর) এই ঘোষণা দিয়েছেন। গাজায় ইসরায়েলি আগ্রাসনের পর তেল আবিবের সঙ্গে প্রথম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে বলিভিয়া। লাতিন আমেরিকার আরও দুটি দেশ তেল আবিব থেকে তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

মঙ্গলবার রাতে এক সংবাদ সম্মেলনে গাজায় ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানিয়ে  বলিভিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী ফ্রেডি মামানি বলেন, আমরা ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি।

গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়ে বলিভিয়ার প্রেসিডেন্সি মন্ত্রী মারিয়া নেলা প্রাদা অবরুদ্ধ গাজায় মানবিক সাহায্য পাঠানোর ঘোষণা দিয়েছেন।

এ দিকে গাজায় বেসামরিক হত্যার নিন্দা জানিয়ে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে প্রতিবেশী কলম্বিয়া ও চিলি। ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে দেশ দুটি।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) চিলির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক বলেন, ইসরায়েল আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করছে। তাই রাষ্ট্রদূত জর্জ কারভাজালকে প্রত্যাহার করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আরব বিশ্বের বাইরে চিলিতে সবচেয়ে বেশি ফিলিস্তিনি সম্প্রদায় বাস করে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো গাজায় ইসরায়েলি হামলাকে ‘গণহত্যা’বলে অভিহিত করেছেন। লাতিন আমেরিকার ব্রাজিল ও মেক্সিকোও ফিলিস্তিনে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

৭ অক্টোবর থেকে শুরু হয়ে গাজায় ইসরায়েলি আগ্রাসন আজ ২৬তম দিনে গড়িয়েছে। গাজা কর্তৃপক্ষ জানিয়েছে,ইসরায়েলের বোমা হামলায় অন্তত আট হাজার ৫২৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অপর দিকে ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় অন্তত এক হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছেন।