গাজায় যুদ্ধ বিরতির দাবিতে আবারও নিউ ইয়র্কে বিক্ষোভ

গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে ফের যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন নিউইয়র্কের বিক্ষোভকারীরা। স্থানীয় সময় সোমবার (৬ নভেম্বর) স্ট্যাচু অফ লিবার্টির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে কয়েক’শ বিক্ষোভকারী। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান খবরটি জানিয়েছে। 

ইহুদি ভয়েস ফর পিস-নিউ ইয়র্ক সিটির প্রায় অর্ধশত সদস্য যুদ্ধ বিরতির পক্ষে পতাকা হাতে নিয়ে, গান গেয়ে সমর্থন জানিয়েছেন। সংগঠনটির একজন মুখপাত্র খবরটি জানিয়েছে। 

বিক্ষোভে খ্যাতনামা মার্কিন আলোকচিত্রী ন্যান গোল্ডিনসহ, শিল্পী, কর্মীরা উপস্থিত ছিলেন। ন্যান গোল্ডিন বলেন, যতক্ষণ গাজার জনগণ চিৎকার করছে, ততক্ষণ আমাদেরও যুদ্ধ বিরতির পক্ষে জোরে চিৎকার করতে হবে। তাতে যে কেউ আমাদের চুপ করানোর চেষ্টা করলেও।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় গাজায় নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে বলে ঘোষণা দেওয়ার পর এর প্রতিবাদে নামেন নিউ ইয়র্কের বিক্ষোভকারীরা। এর আগে শনিবার, কয়েক হাজার মানুষ ওয়াশিংটন ডিসিতে যুদ্ধ বিরতির প্রতিবাদে পথে নামে। সেই সাথে ওইদিন  নিউইয়র্ক, সিয়াটল এবং অন্যান্য কয়েকটি শহরে বিক্ষোভ মিছিল করে বিক্ষোভকারীরা।  

এদিকে কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের জাতীয় নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বলেছেন, দ্বন্দ্বের সময় ইসরায়েলের প্রতি জো বাইডেনের একপক্ষ সমর্থন আগামী বছরের নির্বাচনে প্রভাব ফেলতে পারে। তিনি বলেন, বাইডেনের দল যে ভাষা বোঝে তা হলো ভোটের ভাষা। আমাদের কথা হলো, যুদ্ধবিরতি না হলে কোনো ভোটও হবে না। মিশিগান, অ্যারিজোনা, জর্জিায়া, নেভাদা, উইসকনসিন , পেনসেলভেনিয়া কোথাও কোন ভোট হবে না। তিনি আরও বলেন, হোয়াইট হাউজে থাকার জন্য নিশ্চয়  এই স্টেটগুলো গুরুত্বপূর্ণ।