হামাসকে ধ্বংস করা ছাড়া শান্তি আসবে না: ইসরায়েলি প্রধানমন্ত্রী

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, হামাসকে অবশ্যই ধ্বংস করতে হবে। গাজাকে নিরস্ত্রীকরণ করতে হবে এবং ফিলিস্তিনি সমাজকে জঙ্গিমুক্ত করতে হবে। ইসরায়েল ও গাজার মধ্যকার শান্তি প্রতিষ্ঠার জন্য এই তিনটি হলো পূর্ব শর্ত। সোমবার (২৫ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে লেখা এক কলামে তিনি এসব কথা তুলে ধরেছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

নেতানিয়াহু লিখেছেন, লড়াই অবসানের পর গাজার নিরাপত্তার দায়িত্ব ইসরায়েলকে নিতে হবে। একই সঙ্গে গাজাকে ঘিরে একটি অস্থায়ী নিরাপত্তা অঞ্চল তৈরি করতে হবে।

সোমবার সকালে ইসরায়েলি প্রধানমন্ত্রী গাজা পরিদর্শন করেছেন। পরে তিনি ক্ষমতাসীন লিকুদ পার্টির এক বৈঠকে গাজায় হামলার তীব্রতা বাড়ানোর অঙ্গীকারের কথা তুলে ধরেন।

মঙ্গলবার ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ২০ অক্টোবর থেকে গাজায় চলমান স্থল অভিযানে দেশটির ১৬০ সেনা নিহত হয়েছেন। গাজায় স্থলবাহিনীকে সহযোগিতার জন্য ১০০টি হামলা চালিয়েছে বিমানবাহিনী। হামলার লক্ষ্যবস্তুর মধ্যে ছিল হামাসের সুড়ঙ্গ ও স্থাপনা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত চব্বিশ ঘণ্টায় ২৫০ ফিলিস্তিনি নিহত হয়েছেন ইসরায়েলি হামলায়। ফলে চলমান সংঘাতে গাজায় নিহতের সংখ্যা প্রায় ২০ হাজার ৭০০ জনে পৌঁছেছে।