গাজা-মিসর সীমান্তের নিয়ন্ত্রণ চায় ইসরায়েল: নেতানিয়াহু

অবরুদ্ধ গাজা ও মিসরের সীমান্তের নিয়ন্ত্রণ ইসরায়েলের কাছে থাকা উচিত বলে মন্তব্য করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গাজায় ইসরায়েলের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে এমন ঘোষণা দিয়েছেন তিনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

নেতানিয়াহু বলেন, অবরুদ্ধ গাজার বিভিন্ন জায়গায় চলমান যুদ্ধ কয়েকমাস স্থায়ী হবে। শনিবার (৩০ ডিসেম্বর) গাজায় ইসরায়েলি আগ্রাসনের ১৩তম সপ্তাহে প্রবেশ করার সাথে সাথে নেতানিয়াহু এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন। ওই সংবাদ সম্মেলনে হামাসকে নির্মুল করতে এবং ফিলিস্তিনে ইসরায়েলি জিম্মিদের দেশে ফিরিয়ে আনতে প্রতিশ্রুতি জানিয়েছেন নেতানিয়াহু। তিনি বলেন, ফিলাডেলফি করিডোর বা আরও সঠিকভাবে বলতে গেলে, গাজার দক্ষিণ স্টপেজ পয়েন্ট  অবশ্যই আমাদের হাতে থাকতে হবে। এটা বন্ধ করা আবশ্যক।  এটা স্পষ্ট যে অন্য কোনও ব্যবস্থা আমরা যে নিরস্ত্রীকরণ চাই তা নিশ্চিত করবে না।

নেতানিয়াহু বলেন, তারা গাজায় হামাসকে ধ্বংস করতে চায় এবং এই অঞ্চলটিকে নিরস্ত্রীকরণ করতে চায়। তিনি আরও বলেন, যুদ্ধ এখন চরমে। আমরা সব ফ্রন্টে লড়াই করছি। বিজয় অর্জনের জন্য সময় লাগবে।

আল-বুরেজ, নুসেইরাত, মাগাজি এবং খান ইউনিসে তীব্র যুদ্ধ চলছে এবং লাগাতার বিমান হামলার মধ্যে আহত ফিলিস্তিনিদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গাজায় গত ২৪ ঘণ্টায় বোমা হামলায় ১৬৫ জন নিহত এবং ২৫০ জন আহত হয়েছেন।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের হামলায় অন্তত ২১ হাজার ৬৭২ জন নিহত হয়েছেন যাদের বেশিরভাগ নারী ও শিশু। আরও অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে। এই অভিযানে ২৩ লাখের মতো মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

অপরদিকে হামাসের হামলায় ইসরায়েলের ১২শ জন নিহত হয়েছেন। ইসরায়েল বলছে, এরমধ্যে তাদের ১৭২ জন সেনা রয়েছেন।