জর্ডানের রাজার সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক

জর্ডানের রাজা আবদুল্লাহ দ্বিতীয়-এর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। রবিবার (০৭ জানুয়ারি) মধ্যপ্রাচ্য কূটনৈতিক মিশনের অংশ হিসেবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সঙ্গেও সাক্ষাৎ করেন তিনি। তারপর তিনি আম্মানে বিশ্ব খাদ্য কর্মসূচির গুদাম পরিদর্শন করেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে  জর্ডানের রাজ দরবারের এক বিবৃতিতে বলা হয়েছে, ব্লিঙ্কেনকে গাজার বিপর্যয়কর পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন রাজা আবদুল্লাহ দ্বিতীয়।

প্রতিবেদন থেকে জানা গেছে, গত তিন মাসে চতুর্থবারের মতো মধ্যপ্রাচ্য সফর করলেন ব্লিঙ্কেন। এই সফরে বেসামরিক নাগরিক হত্যা, গাজায় মানবিক সহায়তার পরিমাণ বাড়ানো এবং সংঘাত পরবর্তী পরিকল্পনা নিয়ে তিনি আলোচনা  করেছেন। 

জানা গেছে, জর্ডানের রাজধানীতে বিশ্ব খাদ্য কর্মসূচির আঞ্চলিক সমন্বয় গুদামও পরিদর্শন করেছেন ব্লিঙ্কেন। এখানে গাজার জন্য ত্রাণবাহী ট্রাকগুলো রাখা হয়েছে। এই সব ট্রাক রাফাহ ও কেরেম শালোম ক্রসিং দিয়ে গাজায় ঢুকবে।

টেকসই শান্তি ও নিরাপত্তা গড়ে তোলার প্রত্যয়ে শনিবার গ্রিসে ব্লিঙ্কেন বলেছিলেন, এটি বাস্তবায়নের জন্য মিত্র ও অংশীদারদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করতে হবে। তার আগে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও বৈঠক করেছেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, সপ্তাহব্যাপী সফরে জর্ডান থেকে রবিবার কাতার ও সংযুক্ত আরব আমিরাত যাবেন ব্লিঙ্কেন। তারপর সোমবার সৌদি আরব ভ্রমণ করবেন তিনি। এরপর মিসরের সফর শেষ করে মঙ্গলবার ইসরায়েল এবং বুধবার পশ্চিম তীর অবস্থান করবেন ব্লিঙ্কেন।