দাভোসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী

ফিলিস্তিন সংকট সমাধান হলে ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারে সৌদি আরব

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, যদি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার একটি বিস্তৃত চুক্তিতে পৌঁছানো সম্ভব হয় তাহলে ইসরায়েলকে স্বীকৃতি দিতে পারে রিয়াদ। মঙ্গলবার (১৬ জানুয়ারি) সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি প্যানেলে এ কথা বলেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেছেন, আমরা স্বীকার করছি যে আঞ্চলিক শান্তির অন্তর্ভুক্ত রয়েছে ইসরায়েলের জন্য শান্তি। কিন্তু এটি তা হতে পারে কেবল একটি ফিলিস্তিন রাষ্ট্রের মাধ্যমে ফিলিস্তিনিদের জন্য শান্তি অর্জিত হলে।

এমন কিছু হলে বৃহত্তর রাজনৈতিক চুক্তির অংশ হিসেবে সৌদি আরব ইসরায়েলকে স্বীকৃতি দেবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, অবশ্যই।

প্রিন্স ফয়সাল বলেছেন, একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে আঞ্চলিক শান্তি নিশ্চিত করার মতো বিষয় নিয়ে আমরা মার্কিন প্রশাসনের সঙ্গে কাজ করছি। গাজার প্রেক্ষাপটে এটি আরও বেশি প্রাসঙ্গিক।

রিয়াদের চিন্তা-ভাবনার সঙ্গে পরিচিত দুটি সূত্র জানিয়েছে, ৭ অক্টোবর হামাসের হামলার জবাবে গাজায় ইসরায়েল বোমাবর্ষণ ও হামলা শুরু করলে মার্কিন মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের উদ্যোগে জল ঢেলে দেয় সৌদি আরব। এতে দেশটির কূটনৈতিক অগ্রাধিকারের পুনর্বিন্যাস হয়।

সূত্র দুটি রয়টার্সকে বলেছে, সৌদি-ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করতে মার্কিন উদ্যোগ কিছুটা বিলম্বিত হতে পারে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে একটি প্রতিরক্ষা চুক্তি নিশ্চিত করতে সৌদি আরবের এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

অক্টোবরে ইরান-সমর্থিত হামাস যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে আক্রমণের আগে ইসরায়েল ও সৌদি আরবের নেতারা ইঙ্গিত দিয়েছিলেন, তারা ধীরে ধীরে একটি কূটনৈতিক বাস্তবতা প্রতিষ্ঠার দিকে অগ্রসর হচ্ছেন, যা মধ্যপ্রাচ্যকে নতুন আকার দিতে পারে।