জেরুজালেমে ব্লিঙ্কেন-নেতানিয়াহু বৈঠক

গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা করতে জেরুজালেমে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার (৭ ফেব্রুয়ারি) বৈঠকটি অনুষ্ঠিত হয়।  ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়ে-এর প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। 

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বৈঠকের কোনও বিশদ বিবরণ প্রকাশ করা হয়নি। তবে জানানো হয়েছে, বৈঠক দীর্ঘ ও ফলপ্রসূ ছিল।

বৈঠক শুরুর আগে, ব্লিঙ্কেনকে অভিনন্দন জানিয়ে রসিকতা করে নেতানিয়াহু বলেন,  ‘আপনাকে অনেক দিন দেখি না।’

উত্তরে ব্লিঙ্কেন বলেন, ‘হ্যাঁ,কয়েক সপ্তাহ হয়ে গেছে।’

৭ অক্টোবরের পর, এ নিয়ে পঞ্চমবারের মতো মধ্যপ্রাচ্য সফর করছেন ব্লিঙ্কেন। জানুয়ারির শুরুতেও একবার ইসরায়েল সফর করেছিলেন শীর্ষ এই মার্কিন কূটনীতিক। ওই সময়ও কোনও বিবৃতি দেয়নি ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়।

নেতানিয়াহুর সহযোগী ও যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন ব্লিঙ্কেন। বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট, কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডার্মার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হ্যানেগবি, মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া, ইসরায়েলি নিরাপত্তা সংস্থা-শিন বেট প্রধান রনেন বার, সামরিক সচিব আভি গিল এবং অন্যান্য শীর্ষস্থানীয় উপদেষ্টারা উপস্থিত ছিলেন।  ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) প্রধান হারজি হালেভিও বৈঠকে অংশ নেন।

ইসরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে দেখা করার কথা রয়েছে তার।