ভীরুতা প্রদর্শনের সময় এখন নয়, ইউক্রেন মিত্রদের উদ্দেশে ম্যাক্রোঁ

ইউক্রেনের মিত্রদের এখন এগিয়ে যাওয়ার সময় এসেছে। এটি ভীরুতা প্রদর্শনের সময় নয় বলে মন্তব্য করেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মঙ্গলবার (৫ মার্চ) এই কথা বলেছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

প্রাগে বসবাসরত ফরাসি প্রবাসীদের উদ্দেশে ম্যাক্রোঁ বলেন, ‘ইউরোপে আমরা এখন এমন একটি সময়ের মধ্য দিয়ে যাচ্ছি যেখানে ভীরু হওয়াটা অনুপযুক্ত।’

২৬ ফেব্রুয়ারি ইউক্রেন ইস্যুতে অনুষ্ঠিত প্যারিসভিত্তিক একটি সম্মেলনে ইউক্রেনকে নিয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করেন ম্যাক্রোঁ। এসময় দেশটিতে পশ্চিমা সেনা পাঠানো প্রয়োজনীয়তা নিয়ে সরাসরি আলোচনা করেন তিনি। এ নিয়ে অনেক পশ্চিমা মিত্রদের প্রতিক্রিয়ার মুখেও পড়তে হয়েছে তাকে।

ইউক্রেনে রুশ আগ্রাসন প্রসঙ্গে মঙ্গলবার ম্যাক্রোঁ বলছিলেন, ফ্রান্স এবং চেক প্রজাতন্ত্র ‘ভালোভাবেই জানে ইউরোপের মাটিতে যুদ্ধ ফিরে এসেছে। অপ্রতিরোধ্য হয়ে উঠা কিছু শক্তি প্রতিদিনই আক্রমণের হুমকি বাড়িয়ে চলেছে।’

তবে এ বিষয়ে আরও বিস্তারিত কিছু বলেননি ম্যাক্রোঁ।

গত মাসে ইউক্রেনের জন্য একটি সহায়তা পরিকল্পনা ঘোষণা করেছিল চেক প্রজাতন্ত্র। এতে কানাডা ও ডেনমার্কসহ অন্যান্য দেশগুলোর সমর্থন ছিল। এই পরিকল্পনার আওতায় তৃতীয় দেশ থেকে কয়েক হাজার রাউন্ড গোলাবারুদ দ্রুত ক্রয় করার জন্য অর্থায়নের কথা বলা হয়েছিল। আশা করা হচ্ছে, প্রাগ সফরে এ নিয়ে কথা বলবেন ম্যাক্রোঁ।