ইসরায়েলকে অবশ্যই শাস্তি দিতে হবে: খামেনি

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, সিরিয়ায় ইরানি দূতাবাস প্রাঙ্গণে হামলার জন্য ইসরায়েলকে অবশ্যই শাস্তি দিতে হবে। বুধবার (১০ এপ্রিল) তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেট ভবনে সন্দেহভাজন ইসরায়েলি বিমান হামলায় ইরানের সাত সামরিক উপদেষ্টা নিহত হয়েছেন। এই ঘটনায় আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে ইসরায়েলের উত্তেজনা বেড়েছে।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া ভাষণে খামেনি বলেছেন, যখন তারা কনস্যুলেটে হামলা চালিয়েছে তা আমাদের দেশের মাটিতে হামলা চালানোর মতো। অপশাসকরা ভুল করেছে এবং এর শাস্তি তাদের পেতে হবে এবং তা হবেই।

খামেনির বক্তব্যের প্রতিক্রিয়ায় ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ বুধবার বলেছেন, ইরান যদি নিজেদের মাটি থেকে ইসরায়েলে হামলা চালায় তাহলে আমরা ইরানে পাল্টা আঘাত করবো।

৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের হামলার পর ইসরায়েলের সঙ্গে মধ্যপ্রাচ্যজুড়ে সংঘাতে জড়িয়ে পড়েছে ইরানপন্থি গোষ্ঠীগুলো।

হামাসের হামলার জবাবে গাজায় ছয় মাসের ইসরায়েলি আগ্রাসনে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে বলে জানিয়েছে হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়। আর ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবর হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত ও ২৫০ জনকে জিম্মি করা হয়েছে।

ইরানপন্থি লেবাননের হিজবুল্লাহ গোষ্ঠী প্রায় প্রতিদিন ইসরায়েলের সঙ্গে গোলাগুলি করে আসছে। ইরাকি গোষ্ঠীগুলো সিরিয়া ও ইরাকে মার্কিন সেনাদের ওপর হামলা চালিয়েছে। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা লোহিত সাগর ও এডেন উপসাগরে বাণিজ্যিক নৌযানে হামলা চালিয়ে আসছে।